1. km.mintu.savar@gmail.com : admin :
  2. coderbruh@protonmail.com : demilation :
  3. editor@biplobiderbarta.com : editor :
  4. same@wpsupportte.com : same :
শিরোনাম:
সাভার শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট কেন্দ্রে কমপিউটার প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ ও নবীনবরণ ও অনুষ্ঠিত: পাবনা জেলায় নতুন পুলিশ সুপার হিসেবে নিয়োগ পেলেন আকবর আলী মুনসী || পাবনার-সাঁথিয়ায় অবসরপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীর বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত || সাঁথিয়ার কাশিনাথপুরে বাসের ধাক্কায় ৩ জন নিহত যুক্তিসংগত কারণে আমরা এই মতবিনিময়ে যাওয়ার প্রয়োজন মনে না করায় সভায় উপস্থিত হইনি স্থায়ী মজুরি কমিশন গঠন করে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি নতুন নাটক শর্ট ফিল্ম ‘একদিন সকালে || আশুলিয়া রিপোটার্স ক্লাবের নতুন কমিটির শপথ গ্রহন অনুষ্ঠিত বাংলাদেশে দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীসমাজ বৈষম্য ও সহিংসতার শিকার সাঁথিয়া উপজেলার নির্বাহী অফিসার এর সাথে ইউডিসি উদ্যোক্তাদের আলোচনা অনুষ্ঠিত

ডিজিটাল মার্কেটিং

Biplobider Barta
  • প্রকাশ : শুক্রবার, ১ জুলাই, ২০২২
  • ৯৬ বার পড়া হয়েছে
ফারজানা আক্তার
ফারজানা আক্তার

আমরা বর্তমানে ফ্রিলান্সিং এর দিকে ঝুঁকছি। কারন স্বাধীন পেশা হিসাবে ফ্রিলান্সিং বেশ জনপ্রিয়তা পাচ্ছে। ফ্রিল্যান্সিং এর মধ্যে ডিজিটাল মার্কেটিং খুব গুরুত্বপূর্ণ। অনেকেই এই সেক্টরে নিজের ক্যারিয়ার ডেভেলপ করছে। ফ্রিল্যান্সিং এ কাজ করার আগে প্রয়োজন বেসিক স্কিল ডেভেলপ করা। নিজের বেসিক স্কিল না থাকলে এই সেক্টরে কাজ তো পাবেন ই না বরং অন্যদের মার্কেট নষ্ট হবে আপনার দ্বারা৷ তাই যারা ফ্রিল্যান্সিং এ আগ্রহ প্রকাশ করছেন তাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে নিজের বেসিক স্কিল ডেভেলপ করা। কারন বেসিক স্কিল ছাড়া আপনি এক মূহুর্তের জন্য ও টিকে থাকতে পারবেন না৷

ফ্রিলান্সিং করার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ফ্রিল্যান্সিং কি এবং কেন? কিভাবে করবেন? এ নিয়ে শুরু করার আগে আপনাকে ভালো ভাবে জানতে হবে। এখন জানার সবচেয়ে সহজ মাধ্যম হলো গুগোল এবং ইউটিউব এ সার্চ করে ভিডিও ও কনটেন্ট দেখা ও পড়া৷ এতে করে একমাস শুধু ফ্রিল্যান্সিং এর বিভিন্ন বিষয় নিয়ে আপনি সার্চ করে পড়তে থাকুন। কোন কোর্সে ভর্তি হওয়ার আগে নিজে থেকে সার্চ করে জেনে বুঝে নেয়া প্রয়োজন৷ এতে করে কোর্সে ভর্তি হলে অনেক কিছুই আপনি সহজে বুঝতে পারবেন। হুট করে ফ্রিল্যান্সিং এ কোন সাইটে একাউন্ট খুলা ঠিক নয়। আপনি দক্ষ হয়ে কাজ শুরু করলে এই সেক্টরে ভালো করতে পারবেন।

তবে আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনাকে নিয়মিত লেগে থাকতে হবে। চেষ্টা করে যেতে হবে৷ আপনি একাউন্ট খুললেই লাখ লাখ টাকা আয় করবেন এমন সপ্ন থেকে বের হয়ে এসে আপনাকে কাজ করতে হবে। ধরেই এই সেক্টরে আপনি ভালো করতে পারবেন না৷ আপনাকে দীর্ঘ সময় ধরে রিসার্চ করতে হবে এই সেক্টরে। প্রতিনিয়ত নিজেকে আপডেট রাখতে হবে। নিজের কোয়ালিটি বিল্ডআপ করার জন্য সার্চ করে পড়ার অভ্যেস করতে হবে।

আপনি একমাস সার্চ করে পড়ালেখা করলে আপনি বুঝতে পারবেন আপনাকে কিভাবে কাজ করতে হবে এবং কোন কাজটাতে আপনার দক্ষতা আছে । যে কোন কাজ না জেনে শুরু করলপ হতাশ হবেন ব্যর্থ হবেন বলে৷ কিন্তু জেনে যদি শুরু করেন তাহলে বুঝতে পারবেন কোন পথে এগুতে হবে।

লিখেছেনঃ ফারজানা আক্তার

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ