1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ২৯তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত || নির্বাচন ব্যবস্থার সংস্কারসহ নির্বাচনকালীন নির্দলীয় তদারকি সরকার নিয়ে আলোচনা শুরুর আহ্বান প্যাডক্স জিন্স লিঃ ২০২৩ এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন গাজীপুরে সিপিবি’র শান্তিপূর্ণ মিছিলে অতর্কিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদকসহ নেতাকর্মীদের উপর ছাত্রলীগের অতর্কিত হামলা টাকা পাচারকারী, ঋণ খেলাপীদের তালিকা প্রকাশ, টাকা উদ্ধার ও শ্বেতপত্র প্রকাশের দাবী বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগপত্র দিলেন জাতীয় সংসদের স্পিকারকে রাশিয়ার তেল আমদানিতে নিষেধাজ্ঞায় কি নিজেই বিপদে পড়ছে ইউরোপীয় ইউনিয়ন ব্রাজিলের হয়ে দায়িত্ব এখনো শেষ হয়নি’—নেইমারকে পেলের বার্তা বিএনপির সাতজন চলে গেলে সংসদ অচল হবে না, এর জন্য দলটিকে অনুতাপ করতে হবে: ওবায়দুল কাদের

ডিজিটাল মার্কেটিং

Biplobider Barta
  • প্রকাশ : শুক্রবার, ১ জুলাই, ২০২২
  • ২১২ বার পড়া হয়েছে
ফারজানা আক্তার
ফারজানা আক্তার

আমরা বর্তমানে ফ্রিলান্সিং এর দিকে ঝুঁকছি। কারন স্বাধীন পেশা হিসাবে ফ্রিলান্সিং বেশ জনপ্রিয়তা পাচ্ছে। ফ্রিল্যান্সিং এর মধ্যে ডিজিটাল মার্কেটিং খুব গুরুত্বপূর্ণ। অনেকেই এই সেক্টরে নিজের ক্যারিয়ার ডেভেলপ করছে। ফ্রিল্যান্সিং এ কাজ করার আগে প্রয়োজন বেসিক স্কিল ডেভেলপ করা। নিজের বেসিক স্কিল না থাকলে এই সেক্টরে কাজ তো পাবেন ই না বরং অন্যদের মার্কেট নষ্ট হবে আপনার দ্বারা৷ তাই যারা ফ্রিল্যান্সিং এ আগ্রহ প্রকাশ করছেন তাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে নিজের বেসিক স্কিল ডেভেলপ করা। কারন বেসিক স্কিল ছাড়া আপনি এক মূহুর্তের জন্য ও টিকে থাকতে পারবেন না৷

ফ্রিলান্সিং করার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ফ্রিল্যান্সিং কি এবং কেন? কিভাবে করবেন? এ নিয়ে শুরু করার আগে আপনাকে ভালো ভাবে জানতে হবে। এখন জানার সবচেয়ে সহজ মাধ্যম হলো গুগোল এবং ইউটিউব এ সার্চ করে ভিডিও ও কনটেন্ট দেখা ও পড়া৷ এতে করে একমাস শুধু ফ্রিল্যান্সিং এর বিভিন্ন বিষয় নিয়ে আপনি সার্চ করে পড়তে থাকুন। কোন কোর্সে ভর্তি হওয়ার আগে নিজে থেকে সার্চ করে জেনে বুঝে নেয়া প্রয়োজন৷ এতে করে কোর্সে ভর্তি হলে অনেক কিছুই আপনি সহজে বুঝতে পারবেন। হুট করে ফ্রিল্যান্সিং এ কোন সাইটে একাউন্ট খুলা ঠিক নয়। আপনি দক্ষ হয়ে কাজ শুরু করলে এই সেক্টরে ভালো করতে পারবেন।

তবে আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনাকে নিয়মিত লেগে থাকতে হবে। চেষ্টা করে যেতে হবে৷ আপনি একাউন্ট খুললেই লাখ লাখ টাকা আয় করবেন এমন সপ্ন থেকে বের হয়ে এসে আপনাকে কাজ করতে হবে। ধরেই এই সেক্টরে আপনি ভালো করতে পারবেন না৷ আপনাকে দীর্ঘ সময় ধরে রিসার্চ করতে হবে এই সেক্টরে। প্রতিনিয়ত নিজেকে আপডেট রাখতে হবে। নিজের কোয়ালিটি বিল্ডআপ করার জন্য সার্চ করে পড়ার অভ্যেস করতে হবে।

আপনি একমাস সার্চ করে পড়ালেখা করলে আপনি বুঝতে পারবেন আপনাকে কিভাবে কাজ করতে হবে এবং কোন কাজটাতে আপনার দক্ষতা আছে । যে কোন কাজ না জেনে শুরু করলপ হতাশ হবেন ব্যর্থ হবেন বলে৷ কিন্তু জেনে যদি শুরু করেন তাহলে বুঝতে পারবেন কোন পথে এগুতে হবে।

লিখেছেনঃ ফারজানা আক্তার

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ