1. km.mintu.savar@gmail.com : admin :
  2. coderbruh@protonmail.com : demilation :
  3. editor@biplobiderbarta.com : editor :
  4. same@wpsupportte.com : same :
শিরোনাম:
সাভার শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট কেন্দ্রে কমপিউটার প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ ও নবীনবরণ ও অনুষ্ঠিত: পাবনা জেলায় নতুন পুলিশ সুপার হিসেবে নিয়োগ পেলেন আকবর আলী মুনসী || পাবনার-সাঁথিয়ায় অবসরপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীর বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত || সাঁথিয়ার কাশিনাথপুরে বাসের ধাক্কায় ৩ জন নিহত যুক্তিসংগত কারণে আমরা এই মতবিনিময়ে যাওয়ার প্রয়োজন মনে না করায় সভায় উপস্থিত হইনি স্থায়ী মজুরি কমিশন গঠন করে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি নতুন নাটক শর্ট ফিল্ম ‘একদিন সকালে || আশুলিয়া রিপোটার্স ক্লাবের নতুন কমিটির শপথ গ্রহন অনুষ্ঠিত বাংলাদেশে দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীসমাজ বৈষম্য ও সহিংসতার শিকার সাঁথিয়া উপজেলার নির্বাহী অফিসার এর সাথে ইউডিসি উদ্যোক্তাদের আলোচনা অনুষ্ঠিত

“শ্রমিকের ন্যায্য ও গণতান্ত্রিক আন্দোলন হঠকারি হতে পারে না”

Biplobider Barta // বিপ্লবীদের বার্তা
  • প্রকাশ : সোমবার, ৬ জুন, ২০২২
  • ৯২ বার পড়া হয়েছে
মিরপুরে অলিগলিতে শ্রমিকদের ওপর রাবার বুলেট, টিয়ারশেল লাঠিপেটা পুলিশের হামলার তীব্র নিন্দা
মিরপুরে অলিগলিতে শ্রমিকদের ওপর রাবার বুলেট, টিয়ারশেল লাঠিপেটা পুলিশের হামলার তীব্র নিন্দা

মিরপুরে অলিগলিতে শ্রমিকদের ওপর রাবার বুলেট, টিয়ারশেল লাঠিপেটা পুলিশের হামলার তীব্র নিন্দা


গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য কমানো ও পোশাক শ্রমিকদের মজুরি ২০ হাজারের দাবি

আজ ৬ জুন ২০২২, সোমবার বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার এবং সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু এক যুক্ত বিবৃতিতে মিরপুরে পোশাক শ্রমিকদের আন্দোলন দমনের নামে অলিগলিতে ঢুকে পুলিশের রাবার বুলেট, টিয়ার শেল ও লাঠি চার্জের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তারা বলেন, আজ সকালে মহাসড়কে আসতে চাইলে ১০ নম্বর থেকে ২ নম্বর পর্যন্ত অলিগলিতে ঢুকে পুলিশ রাবার বুলেট , লাঠি চার্জ ও টিয়া্রর সেল নিক্ষেপ করে শ্রমিকদের আহত ও  ছত্রভঙ্গ করে। রাবার বুলেটের স্প্রিন্টারে ক্ষতবিক্ষত করা হয় নিরীহ শ্রমিকরা অনেকেই স্থানীয় ক্লিনিক ও হাসপাতাল থেকে চিকিৎসা গ্রহণ করে।

নেতৃবৃন্দ বলেন, আজ তৃতীয় দিনের মতো মিরপুরের কয়েকটি কারখানার শ্রমিক দ্রব্যমূল্য কমানো এবং মজুরি বৃদ্ধির দাবিতে বিক্ষোভ প্রদর্শন করেন। নেতৃবৃন্দ, ৫ জুন ২০২২ শ্রম মন্ত্রণালয়ে মালিক ও সরকার অনুষ্ঠিত বৈঠকে সাবেক নৌপরিবহণ মন্ত্রী শাহজাহান খান এমপি শ্রমিকদের আন্দোলনকে ‘হটকারি’ হিসেবে আক্ষায়িত করার তীব্র নিন্দা জানান।। শাহজাহান খানের এ মন্তব্যকে শ্রমিক ও শিল্পের স্বার্থ বিরোধী বলেন তারা।  তারা বলেন, পোশাকখাতের অগ্রগতি ধরে রাখতে হলে অবশ্যই শ্রমিকদের জীবনমান বৃদ্ধি করতে হবে এবং মজুরি বৃদ্ধি করতে হবে। ‘উন্নয়ন বিরোধী’ বা ‘ষড়যন্ত্রকারী’ আখ্যা দিয়ে শ্রমিকদের ন্যায্য দাবি অগ্রাহ্য করার সুযোগ নেই। ফলে দ্রুত মজুরি বোর্ড গঠন এবং ২০ হাজার টাকা মজুরি নির্ধারনের দাবি জানায় তারা।

শ্রমিকদের এ আন্দোলনের প্রতি পূর্ণ সমর্থন জানান। তারা বলেন, যখন আন্দোলন এবং বাজার পরিস্থিতি বিবেচনা করে দ্রুত মালিক ও সরকারের মজুরি বোর্ডের ঘোষণা দেয়া দরকার সেখানে উল্টো শ্রমিকদের উপর নির্যাতন, দমনপীড়ন চলছে। দ্রুত মজুরি বোর্ড গঠন, বাজার নিয়ন্ত্রণের ঘোষণার বদলে আজ আবারো গ্যাসের দাম শতকরা প্রায় ২৩% বৃদ্ধির ঘোষণা এসেছে। এর ফলে শ্রমিকদের বাড়ি ভাড়া বৃদ্ধি পাবে অবধারিতভাবে। গ্যাসের মূল্য বৃদ্ধিতে অচিরেই বিদ্যুতের দামও বৃদ্ধি। এই পরিস্তিতি শ্রমিকদের জীবন আরো বিপর্যস্থ করবে বলে মনে করেন নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ বলেন, দ্রব্যমূল্যে উর্ধ্বগতিতে ২০১৮ সালে নির্ধারিত মজুরিতে কোনভাবেই পরিবার পরিজন নিয়ে টিকে থাকা সম্ভব না। বর্তমান বাজার দর অনুযায়ী ৪ জনের পরিবারে শুধুমাত্র চাল ডাল তেল নুন কেনাও সম্ভব নায় পুরো মাসের বেতন দিয়ে। নেতৃবৃন্দ ঐক্যবদ্ধভাবে পোশাক শ্রমিকদের বেতন ২০ হাজার টাকায় বৃদ্ধি এবং সারা দেশে জাতীয় ন্যুনতম মজুরী ঘোষণা ও মহার্ঘ ভাতার দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ