1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
অবিলম্বে মজুরি বোর্ড গঠন করে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধরণের দাবি করেছে জী-স্কপ ও আই.বিসি বাবা মানেই চাহিদা পূরণের হাতিয়ার || বামপন্থিদের সংগ্রাম বেগবান করতে হবে-মাহমুদ হোসেন ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ২৯তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত || নির্বাচন ব্যবস্থার সংস্কারসহ নির্বাচনকালীন নির্দলীয় তদারকি সরকার নিয়ে আলোচনা শুরুর আহ্বান প্যাডক্স জিন্স লিঃ ২০২৩ এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন গাজীপুরে সিপিবি’র শান্তিপূর্ণ মিছিলে অতর্কিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদকসহ নেতাকর্মীদের উপর ছাত্রলীগের অতর্কিত হামলা টাকা পাচারকারী, ঋণ খেলাপীদের তালিকা প্রকাশ, টাকা উদ্ধার ও শ্বেতপত্র প্রকাশের দাবী বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগপত্র দিলেন জাতীয় সংসদের স্পিকারকে

ইউক্রেনে অত্যাধুনিক রকেট–ব্যবস্থা পাঠাবে যুক্তরাষ্ট্র: বাইডেন

বিপ্লবীদের বার্তা রিপোর্ট :
  • প্রকাশ : বুধবার, ১ জুন, ২০২২
  • ২৩৭ বার পড়া হয়েছে
জো বাইডেন
জো বাইডেন

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক নিবন্ধে জো বাইডেন বলেছেন কূটনীতির মধ্য দিয়ে ইউক্রেনে রুশ অভিযান শেষ হবে। তবে আলোচনার টেবিলে ইউক্রেনকে সর্বোচ্চ মনোবল দিতে যুক্তরাষ্ট্রকে অবশ্যই উল্লেখজনক সংখ্যায় অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করতে হবে। ওই নিবন্ধে বাইডেন আরও লিখেছেন, ‘সে কারণে আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমরা ইউক্রেনকে আরও বেশি করে অত্যাধুনিক রকেট–ব্যবস্থা ও যুদ্ধাস্ত্র সরবরাহ করব, যা আরও সুনির্দিষ্ট করে ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে গুরুত্বপূর্ণ লক্ষ্যে আঘাত হানবে।’

সহায়তা প্যাকেজের মধ্যে থাকছে- গোলাবারুদ, পাল্টা আক্রমণে ব্যবহৃত রাডার, কয়েকটি আকাশ নজরদারি রাডার, ট্যাংক বিধ্বংসী জ্যাভেলিন ক্ষেপণাস্ত্র এবং সাঁজোয়া যান বিধ্বংসী অস্ত্র।

ইউক্রেনের কর্মকর্তারা মিত্রদের কাছ থেকে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র–ব্যবস্থা চাইছে, যেন তা দিয়ে শত মাইল দূরে রকেট ছোড়া করা যায়।

গতকাল সাংবাদিকদের বাইডেন বলেছেন, ‘আমরা ইউক্রেনকে এমন কোনো রকেট–ব্যবস্থা সরবরাহ করব না, যা রাশিয়ায় হামলা চালাতে ব্যবহার করা হবে।’

তবে সুনির্দিষ্ট অস্ত্র ব্যবস্থা সরবরাহের সম্ভাবনা তিনি উড়িয়ে দেননি তখন। বরং সেসব অস্ত্র কীভাবে ব্যবহার করা হবে, তা নিয়ে শর্ত বেঁধে দেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

বাইডেন বলেছেন, আত্মসুরক্ষায় ইউক্রেনকে সহযোগিতা করতে চান তিনি। তবে রাশিয়ার ভূখণ্ডে হামলা চালাতে ব্যবহার করা যাবে এমন অস্ত্র সরবরাহের সম্ভাবনা নেই বলে উল্লেখ করেন বাইডেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর ইউক্রেনে হাজারো মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন লাখো মানুষ। পশ্চিমা বিশ্ব ক্রমাগত ইউক্রেনকে এম৭৭৭ হুইটজারসহ দীর্ঘ পাল্লার অস্ত্র সরবরাহের আগ্রহ দেখিয়ে যাচ্ছে। গত শনিবার ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ বলেন, ডেনমার্কের কাছ থেকে জাহাজ বিধ্বংসী হারপুন ক্ষেপণাস্ত্র এবং যুক্তরাষ্ট্র থেকে স্বচালিত হুইটজারের সরবরাহ পেতে শুরু করেছেন তাঁরা।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ