1. km.mintu.savar@gmail.com : admin :
  2. coderbruh@protonmail.com : demilation :
  3. editor@biplobiderbarta.com : editor :
  4. same@wpsupportte.com : same :
শিরোনাম:
সাভার শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট কেন্দ্রে কমপিউটার প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ ও নবীনবরণ ও অনুষ্ঠিত: পাবনা জেলায় নতুন পুলিশ সুপার হিসেবে নিয়োগ পেলেন আকবর আলী মুনসী || পাবনার-সাঁথিয়ায় অবসরপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীর বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত || সাঁথিয়ার কাশিনাথপুরে বাসের ধাক্কায় ৩ জন নিহত যুক্তিসংগত কারণে আমরা এই মতবিনিময়ে যাওয়ার প্রয়োজন মনে না করায় সভায় উপস্থিত হইনি স্থায়ী মজুরি কমিশন গঠন করে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি নতুন নাটক শর্ট ফিল্ম ‘একদিন সকালে || আশুলিয়া রিপোটার্স ক্লাবের নতুন কমিটির শপথ গ্রহন অনুষ্ঠিত বাংলাদেশে দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীসমাজ বৈষম্য ও সহিংসতার শিকার সাঁথিয়া উপজেলার নির্বাহী অফিসার এর সাথে ইউডিসি উদ্যোক্তাদের আলোচনা অনুষ্ঠিত

আন্তর্জাতিক নারী দিবসের ইতিহাস ও তাৎপর্য

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ : সোমবার, ৮ মার্চ, ২০২১
  • ৬৭৬ বার পড়া হয়েছে

১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি। আমেরিকায় প্রথমবার আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছিল। অবশ্য এর পিছনে একটা কারণ ছিল। বছর খানেক আগে অর্থাৎ ১৯০৮ সালে আমেরিকার সোশ্যালিস্ট পার্টির তরফে ধর্মঘট ডাকা হয়। লক্ষ্য ছিল, আমেরিকার বস্ত্রশিল্পের সঙ্গে যুক্ত মহিলা-শ্রমিকরা যেন যথাযোগ্য সম্মান পান। অন্য দিকে, রাশিয়ার মহিলা-শ্রমিকরাও ২৮ ফেব্রুয়ারি নারী দিবস উদযাপন শুরু করেন।

১৯১০ সালের মার্চে অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি-সহ নানা দেশে প্রথমবার নারী দিবস পালন করা হয়েছিল। নারীর কাজের অধিকার, বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং কাজের বৈষম্য সহ নানা ইস্যুতে সরব হন লক্ষ লক্ষ মানুষ।

১৯১১ সালে জার্মানির ক্লারা জেটকিনের (Clara Zetkin) নেতৃত্বে একটা বড় মাত্রা পায় এই আন্দোলন। ধীরে ধীরে নারীদের অধিকার ও প্রাপ্য আদায়ের এই আন্দোলন গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। এই সময় ১৭টি দেশের ১০০ মহিলাকে নিয়ে একটি কনফারেন্সও হয়।

১৯১৩ সালে ফেব্রুয়ারির বদলে ৮ মার্চ তারিখ নির্ধারিত হয়। এর পর থেকে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে বেছে নেওয়া হয়। পরের দিকে, আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রসংঘও সিলমোহর দেয়। ১৯৭৫ সালের ৮ মার্চ দিনটিকে রাষ্ট্রসংঘের তরফে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করা হয়। সেই থেকে শুরু

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ