1. km.mintu.savar@gmail.com : admin :
  2. coderbruh@protonmail.com : demilation :
  3. editor@biplobiderbarta.com : editor :
  4. same@wpsupportte.com : same :
শিরোনাম:
সাভার শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট কেন্দ্রে কমপিউটার প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ ও নবীনবরণ ও অনুষ্ঠিত: পাবনা জেলায় নতুন পুলিশ সুপার হিসেবে নিয়োগ পেলেন আকবর আলী মুনসী || পাবনার-সাঁথিয়ায় অবসরপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীর বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত || সাঁথিয়ার কাশিনাথপুরে বাসের ধাক্কায় ৩ জন নিহত যুক্তিসংগত কারণে আমরা এই মতবিনিময়ে যাওয়ার প্রয়োজন মনে না করায় সভায় উপস্থিত হইনি স্থায়ী মজুরি কমিশন গঠন করে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি নতুন নাটক শর্ট ফিল্ম ‘একদিন সকালে || আশুলিয়া রিপোটার্স ক্লাবের নতুন কমিটির শপথ গ্রহন অনুষ্ঠিত বাংলাদেশে দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীসমাজ বৈষম্য ও সহিংসতার শিকার সাঁথিয়া উপজেলার নির্বাহী অফিসার এর সাথে ইউডিসি উদ্যোক্তাদের আলোচনা অনুষ্ঠিত

গার্মেন্ট শ্রমিকরা বকেয়া বেতনের দাবীতে রাস্তায় নামছে, ধৈর্য্য ধরার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর

বিপ্লবীদের বার্তা রিপোর্ট :
  • প্রকাশ : বুধবার, ১৫ এপ্রিল, ২০২০
  • ৯৪১ বার পড়া হয়েছে

করোনার এই সংকটের সময়ে বেতন-ভাতার দাবিতে রাজধানীর বিভিন্ন স্থানে রাস্তা অবরোধ করে গার্মেন্ট শ্রমিকরা। সকাল থেকে বিকাল পর্যন্ত চলে তাদের এই আন্দোলন। পরে বেতন ভাতা পাওয়ার আশ্বাস পেয়ে তারা রাস্তা থেকে সরে যান।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল করোনার এই সংকটে গার্মেন্ট শ্রমিকদের ধৈর্য্য ধারনের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, এই সংকটকালে সবাইকে ধৈর্য্য ধারন করে মোকাবেলা করতে হবে।

আজ বুধবার দুপুরে বলেন, গার্মেন্টে প্রণোদনা দেওয়া হয়েছে। এক দুই মাসের বেতন দেওয়ার জন্য বলা হয়েছে। যাদের গার্মেন্ট খোলা রাখার প্রয়োজন মনে হয় তারা খোলা রাখবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সারা দুনিয়ায় কি হচ্ছে গার্মেন্ট শ্রমিকদেরও সেটা বুঝতে হবে। খামাকা রাস্তায় নেমে লাভ নেই।’ আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘প্রণোদনার টাকা যেতেও তো একটা সময় লাগে। বিকাশের মাধ্যমে তাদের টাকা দেওয়া হবে। ধৈর্য্য ধরতে হবে।’

যদি শ্রমিকরা আবারো রাস্তায় নামে তা হলে কি করবেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমরা দেখবো কি করা যায়।’

গার্মেন্ট শ্রমিকরা বকেয়া বেতনের দাবীতে রাস্তায় নামছে। বুধবারও তারা সাভারের ভাগললপুর, বেঙ্গল সিরামিক্সে লিমিটেড । আশুলিয়ার কাঠগড়া তানজিনা অ্যাপারেলস লিমিটেড। আশুলিয়ার জিরাবো আনজির সুয়েটার লিমিটেড। আশুলিয়ার খেজুরবাগান রেডিয়েন্স ফ্যাশন লিমিটেডে। আশুলিয়ার কুটুরিয়ার জেট এ এপারেলস লিমিটেড। আশুলিয়ার তৈয়বপুরের তাজির এপারেলস লিমিটেড। আশুলিয়ার জামগড়া ফ্যাশন ফোরাম লিমিটেড। আশুলিয়ার টেংগুরি আলফা ক্লোথিং লিমিটেড। আশুলিয়ার জামগড়া ওয়ান ওয়ার্ড ডেনিম লিমিটেড। উলাইল সাভার ফ্যাশন নিট গার্মেন্ট লিমিটেড প্রাইড গ্রুপ। জামগড়া, আশুলিয়া নুর জানুমা এপ্যারেলস লিঃ।

উত্তরা, বাড্ডা, ভাসানটেক, উত্তরার দক্ষিণখানে রাস্তায় নেমে অবরোধ ও বিক্ষোভ মিছিল করে। পরে তারা আশ্বাস পেয়ে সরে যায়।

বুধবার সকাল ১০টার দিকে কাফরুল এলাকায় মিনি সুপার মার্কেটের পাশে চিটাগাং ফ্যাশন নামের একটি গার্মেন্ট শ্রমিকরা রাস্তা অবরোধ করে। এক মাসের বেতন ও দুই মাসের ওভারটাইমের বকেয়া পরিশোদের দাবিতে বিক্ষোভ করে তারা। পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ মোতায়েন করা হয়। গার্মেন্ট শ্রমিকরা জানিয়েছেন, লকডাউনের কারণে বেতন ভাতা বকেয়া থাকায় তারা মানবেতর জীবনযাপন করছেন।

এদিকে সকাল ৮টা থেকে মিরপুরের দারুসসালাম এলাকায় গার্মেন্ট শ্রমিকরা সড়ক অবরোধ করে। মিরপুরের ওসি মোস্তাজিরুর রহমান জানান, আকিব গার্মেন্ট, আর এসএফ ফ্যাশন, এমইসি ফ্যাশনসসহ কয়েকটি গার্মেন্টের শ্রমিকরা বেতন ভাতার দাবিতে বিক্ষোভ করে। দক্ষিণখান থানাধীন বিমানবন্দর গোলচত্বর ও জসিম উদ্দিন রোড বিক্ষোভ করে রেদোয়ান টেক্স অ্যান্ড অ্যাপারেলস গার্মেট শ্রমিকরা। সকাল ৯টার দিকে বড্ডা এলাকার একটি গার্মেন্ট কর্মীরা রাস্তায় নামে। দুপুরের দিকে স্থানীয় কাউন্সিলরের আশ্বাসে আন্দোলন স্থগিত করে।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ