1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
অবিলম্বে মজুরি বোর্ড গঠন করে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধরণের দাবি করেছে জী-স্কপ ও আই.বিসি বাবা মানেই চাহিদা পূরণের হাতিয়ার || বামপন্থিদের সংগ্রাম বেগবান করতে হবে-মাহমুদ হোসেন ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ২৯তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত || নির্বাচন ব্যবস্থার সংস্কারসহ নির্বাচনকালীন নির্দলীয় তদারকি সরকার নিয়ে আলোচনা শুরুর আহ্বান প্যাডক্স জিন্স লিঃ ২০২৩ এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন গাজীপুরে সিপিবি’র শান্তিপূর্ণ মিছিলে অতর্কিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদকসহ নেতাকর্মীদের উপর ছাত্রলীগের অতর্কিত হামলা টাকা পাচারকারী, ঋণ খেলাপীদের তালিকা প্রকাশ, টাকা উদ্ধার ও শ্বেতপত্র প্রকাশের দাবী বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগপত্র দিলেন জাতীয় সংসদের স্পিকারকে

মেয়রপ্রার্থীদের নির্বাচনী ইশতেহারে হকারদের আইনী স্বীকৃতি অঙ্গীকারের দাবি

বিপ্লবীদের বার্তা রিপোর্ট :
  • প্রকাশ : বৃহস্পতিবার, ১৬ জানুয়ারী, ২০২০
  • ৭৭২ বার পড়া হয়েছে

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী মেয়র প্রার্থীদের নির্বাচনী ইশতেহারে পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ না করার অঙ্গীকারের দাবিতে আজ ১৫ জানুয়ারি, বুধবার, বেলা ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে হকার সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি আবুল কালাম আজাদ। বক্তব্য রাখেন হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াত, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রপ্রার্থী বাহরাইনে সুলতান বাহার, সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী (১৩, ১৯, ২০) বিলকিস আক্তার, সংগঠনের সহ-সভাপতি মঞ্জুর মঈন, শহীদ খান, সহ-সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম বাবুল, সাংগঠনিক সম্পাদক মো. জসিমউদ্দিন, শিক্ষা ও পাঠাগার বিষয়ক সম্পাদক আফজাল আহমেদ, কেন্দ্রীয় নেতা আনিছুর রহমান পাটোয়ারী, মনজু মিয়া, মতি মিয়া, শাহীনা আক্তার প্রমুখ।
সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াত বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে প্রায় ৪ লক্ষ হকার পরিবার-পরিজন নিয়ে প্রায় ২০ লক্ষ এর মধ্যে ১০ লক্ষ ভোটার এই বিপুল সংখ্যক মানুষকে বাদ দিয়ে ঢাকাকে তিলোত্তমা করা সম্ভব নয়। নগর ব্যবস্থাপনায় হকারদের রেখেই ঢাকা সিটিকে তিলোত্তমা করতে হবে।
তিনি আরো বলেন, যে সকল মেয়র প্রার্থীরা তাদের নির্বাচনী ইশতেহারে হকারদের আইনী স্বীকৃতির অঙ্গীকার করবে, পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ না করার অঙ্গীকার করবে, দমন-পীড়ন-জুলুম-নির্যাতন না করার অঙ্গীকার করবে, সঠিক তালিকা করে হকারদের আইডি কার্ড প্রদান করার অঙ্গীকার করবে সে সকল মেয়র প্রার্থীদের বিষয় হকাররা চিন্তা করবে।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, স্বাধীনতার পর থেকে যে সকল মেয়র হকারদের উচ্ছেদ করার ষড়যন্ত্র করেছে, তারা নিজেরাই উচ্ছেদ হয়ে গেছে। নেতৃবৃন্দ আরো বলেন, হকারের মুক্তি আইনী স্বীকৃতির মাধ্যমে তাই দুই সিটির সকল হকার ঐক্যবদ্ধ হয়ে লড়াই-সংগ্রামের মধ্য দিয়ে আইনী স্বীকৃতি আদায় করতে হবে। আগামী দুই দিনের মধ্যে সকল মেয়রপ্রার্থীদের কাছে হকার্স ইউনিয়নের দাবি-দাওয়া সম্বলিত আবেদন তাদের নির্বাচনী ইশতেহারে সংযুক্ত করার জন্য পৌঁছানো হবে।
এর আগে বেলা ১১টায় বায়তুল মোকাররম স্বর্ণ মার্কেটের সামনে বিভিন্ন অঞ্চল থেকে হকাররা জড়ো হয়ে মিছিল শুরু করে এবং মিছিলটি স্টেডিয়াম গেইট-সার্জেন্ট আহাদ পুলিশ বক্স-গুলিস্তান ফ্লাইওভার-গোলাপশাহ মাজার-জিরো পয়েন্ট-পল্টন মোড় দিয়ে প্রেসক্লাবে এসে সমাবেশ করে।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ