1. km.mintu.savar@gmail.com : admin :
  2. coderbruh@protonmail.com : demilation :
  3. editor@biplobiderbarta.com : editor :
  4. same@wpsupportte.com : same :
শিরোনাম:
আশুলিয়ায় টিচার্স আইডিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার মান উন্নয়নে অবিভাবক সমাবেশ অনুষ্ঠিত । তাজরীন গার্মেন্টস এর মালিক দেলোয়ার হোসেনকে শাস্তি দেওয়া পরিবর্তে তাকে পুরস্কৃত করা হয়েছে বিপ্লবের জগতে এক অগ্নিসম অগ্রদূতের নাম ফিদেল কাস্ত্রো পাবনার সাঁথিয়ায় শীত যতই জেঁকে বসছে ব্যস্ততা বেড়েছে লেপ-তোষকের কারিগরের || খেলার নামে যারা জনগণের সাথে ফাউল করে তাদের লাল কার্ড দেখাতে হবে কমিউনিস্টরা ছলচাতুরী করতে পারে ভাবতে পারিনি-ইদ্রীস আলী রেকার বিলের নাম করে রিক্সা চালকদের কাছ থেকে জোর করে চাঁদা আদায় বন্ধ করতে হবে পাবনার কাশিনাথপুরে প্রধান শিক্ষক পারভীন জাহানের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত || নারীর শিক্ষা ও অর্থনৈতিক সক্ষমতা সবকিছুর ঊর্ধ্বে: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পাবনার কাশিনাথপুরে অ্যাসোসিয়েশন অফ সৌখিন ফুটবল ক্লাব উদ্বোধন উপলক্ষে আনন্দ র‍্যালী অনুষ্ঠিত

ডিজিটাল মার্কেটিং

Biplobider Barta
  • প্রকাশ : শুক্রবার, ১ জুলাই, ২০২২
  • ১৯৭ বার পড়া হয়েছে
ফারজানা আক্তার
ফারজানা আক্তার

আমরা বর্তমানে ফ্রিলান্সিং এর দিকে ঝুঁকছি। কারন স্বাধীন পেশা হিসাবে ফ্রিলান্সিং বেশ জনপ্রিয়তা পাচ্ছে। ফ্রিল্যান্সিং এর মধ্যে ডিজিটাল মার্কেটিং খুব গুরুত্বপূর্ণ। অনেকেই এই সেক্টরে নিজের ক্যারিয়ার ডেভেলপ করছে। ফ্রিল্যান্সিং এ কাজ করার আগে প্রয়োজন বেসিক স্কিল ডেভেলপ করা। নিজের বেসিক স্কিল না থাকলে এই সেক্টরে কাজ তো পাবেন ই না বরং অন্যদের মার্কেট নষ্ট হবে আপনার দ্বারা৷ তাই যারা ফ্রিল্যান্সিং এ আগ্রহ প্রকাশ করছেন তাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে নিজের বেসিক স্কিল ডেভেলপ করা। কারন বেসিক স্কিল ছাড়া আপনি এক মূহুর্তের জন্য ও টিকে থাকতে পারবেন না৷

ফ্রিলান্সিং করার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ফ্রিল্যান্সিং কি এবং কেন? কিভাবে করবেন? এ নিয়ে শুরু করার আগে আপনাকে ভালো ভাবে জানতে হবে। এখন জানার সবচেয়ে সহজ মাধ্যম হলো গুগোল এবং ইউটিউব এ সার্চ করে ভিডিও ও কনটেন্ট দেখা ও পড়া৷ এতে করে একমাস শুধু ফ্রিল্যান্সিং এর বিভিন্ন বিষয় নিয়ে আপনি সার্চ করে পড়তে থাকুন। কোন কোর্সে ভর্তি হওয়ার আগে নিজে থেকে সার্চ করে জেনে বুঝে নেয়া প্রয়োজন৷ এতে করে কোর্সে ভর্তি হলে অনেক কিছুই আপনি সহজে বুঝতে পারবেন। হুট করে ফ্রিল্যান্সিং এ কোন সাইটে একাউন্ট খুলা ঠিক নয়। আপনি দক্ষ হয়ে কাজ শুরু করলে এই সেক্টরে ভালো করতে পারবেন।

তবে আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনাকে নিয়মিত লেগে থাকতে হবে। চেষ্টা করে যেতে হবে৷ আপনি একাউন্ট খুললেই লাখ লাখ টাকা আয় করবেন এমন সপ্ন থেকে বের হয়ে এসে আপনাকে কাজ করতে হবে। ধরেই এই সেক্টরে আপনি ভালো করতে পারবেন না৷ আপনাকে দীর্ঘ সময় ধরে রিসার্চ করতে হবে এই সেক্টরে। প্রতিনিয়ত নিজেকে আপডেট রাখতে হবে। নিজের কোয়ালিটি বিল্ডআপ করার জন্য সার্চ করে পড়ার অভ্যেস করতে হবে।

আপনি একমাস সার্চ করে পড়ালেখা করলে আপনি বুঝতে পারবেন আপনাকে কিভাবে কাজ করতে হবে এবং কোন কাজটাতে আপনার দক্ষতা আছে । যে কোন কাজ না জেনে শুরু করলপ হতাশ হবেন ব্যর্থ হবেন বলে৷ কিন্তু জেনে যদি শুরু করেন তাহলে বুঝতে পারবেন কোন পথে এগুতে হবে।

লিখেছেনঃ ফারজানা আক্তার

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ