1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
বামপন্থিদের সংগ্রাম বেগবান করতে হবে-মাহমুদ হোসেন ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ২৯তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত || নির্বাচন ব্যবস্থার সংস্কারসহ নির্বাচনকালীন নির্দলীয় তদারকি সরকার নিয়ে আলোচনা শুরুর আহ্বান প্যাডক্স জিন্স লিঃ ২০২৩ এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন গাজীপুরে সিপিবি’র শান্তিপূর্ণ মিছিলে অতর্কিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদকসহ নেতাকর্মীদের উপর ছাত্রলীগের অতর্কিত হামলা টাকা পাচারকারী, ঋণ খেলাপীদের তালিকা প্রকাশ, টাকা উদ্ধার ও শ্বেতপত্র প্রকাশের দাবী বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগপত্র দিলেন জাতীয় সংসদের স্পিকারকে রাশিয়ার তেল আমদানিতে নিষেধাজ্ঞায় কি নিজেই বিপদে পড়ছে ইউরোপীয় ইউনিয়ন ব্রাজিলের হয়ে দায়িত্ব এখনো শেষ হয়নি’—নেইমারকে পেলের বার্তা

বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিযুক্ত হলেন সিরাজগঞ্জের কৃতীসন্তান মো. আবদুর রউফ তালুকদার |

মোঃ রাকিবুল হাসান ( বিশেষ-প্রতিনিধি)
  • প্রকাশ : শনিবার, ১১ জুন, ২০২২
  • ১৫৫ বার পড়া হয়েছে

বৃহত্তর পাবনা জেলা থেকে এই প্রথম বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিযুক্ত হলেন সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার তারাকান্দি গ্রামে জন্মগ্রহণ করা বৃহত্তর পাবনা তথা উত্তরবঙ্গের কৃতীসন্তান ও সরকারের সিনিয়র সচিব মো. আবদুর রউফ তালুকদার। তিনি সমগ্র উত্তরবঙ্গের মধ্যে দ্বিতীয় ব্যক্তি যিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিযুক্ত হলেন।

প্রথম ব্যক্তি ছিলেন বগুড়ার শাহজাহানপুরে জন্মগ্রহণ করা লুৎফর রহমান সরকার। লুৎফর রহমান সরকার ছিলেন বাংলাদেশ ব্যাংকের ষষ্ঠ গভর্নর এবং রউফ তালুকদার নিযুক্ত হলেন ১২-তম গভর্নর হিসেবে।

১৯৬৪ সালে জন্মগ্রহণ করা রউফ তালুকদার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে এমবিএ এবং যুক্তরাজ্যের বার্মিংহাম ইউনিভার্সিটি থেকে এমএসসি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৪ সালের বিসিএস পরীক্ষার মাধ্যমে বিসিএস সচিবালয় ক্যাডারের জন্য নির্বাচিত হন এবং পরবর্তীতে সচিবালয় ক্যাডার বিলুপ্ত হলে তাকে প্রশাসন ক্যাডারে একীভূত করা হয়।

কর্মজীবনে তিনি শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, মালেশিয়ার কুয়ালালামপুরে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (বাণিজ্যিক) এবং অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, উপসচিব, যুগ্মসচিব হিসেবে দায়িত্ব পালন করে ২০১৭ সালের অক্টোবর মাসে অর্থবিভাগের অতিরিক্ত সচিব হিসেবে নিযুক্ত হন। ২০১৮ সালের ১ জুলাই থেকে তিনি অর্থ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। কর্মজীবনের অধিকাংশ সময় তিনি দায়িত্ব পালন করেছেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে।

কর্মজীবনে সততা, একাগ্রতা আর নিষ্ঠার গুণে দেশব্যাপী সুনাম কুড়িয়েছেন।  উত্তরবঙ্গের এই কৃতীসন্তানের দীর্ঘজীবন, কর্মজীবনের সফলতা এবং সুস্থতা কামনা  করেছেন উত্তরবঙ্গবাসী

 

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ