1. km.mintu.savar@gmail.com : admin :
  2. coderbruh@protonmail.com : demilation :
  3. editor@biplobiderbarta.com : editor :
  4. same@wpsupportte.com : same :

পণ্য রপ্তানিতে ধারাবাহিকতা ধরে রেখেছে বাংলাদেশ

Biplobider Barta
  • প্রকাশ : বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
  • ৮৪ বার পড়া হয়েছে

পণ্য রপ্তানিতে ধারাবাহিকতা ধরে রেখেছে বাংলাদেশ। তাতে ২০২১-২২ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) ৩ হাজার ৩৮৪ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছেন দেশের উদ্যোক্তারা। এই আয় ২০২০-২১ অর্থবছরের একই সময়ের তুলনায় ৩০ দশমিক ৮৬ শতাংশ বেশি।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আজ বুধবার পণ্য রপ্তানি আয়ের এই হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। এতে দেখা যায়, শুধু ফেব্রুয়ারিতে ৪২৯ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এই আয় গত বছরের ফেব্রুয়ারির চেয়ে ৩৪ দশমিক ৫৪ শতাংশ বেশি।

তৈরি পোশাক রপ্তানিতেও ইতিবাচক ধারা অব্যাহত আছে। একই সঙ্গে কৃষি প্রক্রিয়াজাত পণ্য, হোম টেক্সটাইল, চামড়া ও চামড়াজাত পণ্য, হিমায়িত খাদ্য, প্লাস্টিক পণ্য ও প্রকৌশল পণ্যের রপ্তানি আয় বেড়েছে। তবে পাট ও পাটজাত পণ্যের রপ্তানি কমে গেছে।

ইপিবির তথ্যানুযায়ী, গত ফেব্রুয়ারিতে ৩৫২ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে, যা দেশীয় মুদ্রায় ৩০ হাজার ২৭২ কোটি টাকার সমান। সব মিলিয়ে চলতি অর্থবছরের প্রথম আট মাসে ২ হাজার ৭৫০ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৩০ দশমিক ৭৩ শতাংশ বেশি।

করোনার নতুন ধরন অমিক্রনে পণ্য রপ্তানি নিয়ে শঙ্কা তৈরি হলেও শেষ পর্যন্ত নেতিবাচক প্রভাব পড়েনি। গত জানুয়ারিতে রপ্তানি হয়েছে ৪৮৫ কোটি ডলারের বা ৪১ হাজার ৭১০ কোটি টাকার পণ্য, যা গত বছরের জানুয়ারির চেয়ে ৪১ দশমিক ১৩ শতাংশ বেশি। এক মাসে এটি ছিল দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানি। তার আগের মাসে অর্থাৎ ডিসেম্বরে দেশের ইতিহাসের সর্বোচ্চ ৪৯০ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল।

চলতি অর্থবছরের জন্য বাণিজ্য মন্ত্রণালয় রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৪ হাজার ৩৫০ কোটি ডলার। গত অর্থবছর রপ্তানি আয় হয়েছিল ৩ হাজার ৮৭৫ কোটি ডলার।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ