1. km.mintu.savar@gmail.com : admin :
  2. coderbruh@protonmail.com : demilation :
  3. editor@biplobiderbarta.com : editor :
  4. same@wpsupportte.com : same :
শিরোনাম:
বিশ্ববাজারে ধারাবাহিকভাবে পড়ছে অপরিশোধিত তেলের দর দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: মুজাহিদুল ইসলাম সেলিম ইজিবাইক নিয়ে যেসব প্রশ্ন করে না গণমাধ্যম প্রয়োজন শুধু আত্মবিশ্বাস আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় হাফেজ সালেহ আহমদ তাকরিমের তৃতীয় স্থান অর্জন || পারি ফাউন্ডেশনের উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য শিক্ষা কার্যক্রম শুরু । হামলা- মামলা- খুন করে সরকার মানুষকে ভয় দেখাচ্ছে শ্রমিকনেতাদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার করে রিক্সা-ভ্যান শ্রমিকদের দাবী মেনে নিন পাবনার বেড়া নতুন ভারেঙ্গা ইউনিয়নে শিয়ালের কামড়ে আহত ৪০ || সিরাজগঞ্জের উল্লাপাড়ার তরুণ যুবক রিয়ান আহমেদ নয়ন মানব সেবায় কাজ করে যাচ্ছে ।

লিটারে ৮ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

Biplobider Barta
  • প্রকাশ : সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৫৯ বার পড়া হয়েছে

অবশেষে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে আট টাকা বাড়ানোর সিদ্ধান্ত দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। তাতে বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম হবে ১৬৮ টাকা। আর বোতলজাত ৫ লিটার সয়াবিন তেলের দাম হবে ৭৯৫ টাকা। এত দিন ছিল ৭৬০ টাকা।

গত মাসে সয়াবিন তেলের দাম লিটারপ্রতি আট টাকা পর্যন্ত বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করে ভোজ্যতেল পরিশোধন কারখানাগুলোর সংগঠন বাংলাদেশ ভেজিটেবল ওয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার অ্যাসোসিয়েশন। পরে মন্ত্রণালয় সেই আবেদন যাচাই-বাছাইয়ের নামে প্রায় এক মাস সময় পর আজ রোববার দাম বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে।

জানতে চাইলে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ প্রথম আলোকে বলেন, আন্তর্জাতিক বাজার দর বিবেচনায় নিয়ে সয়াবিন তেলের দাম কিছুটা সমন্বয় করা হয়েছে।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নিতে দেরি করলেও বাজারে সয়াবিন তেলের দাম ঠিকই বেড়ে যায়। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্যানুযায়ী, বর্তমানে বাজারে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬৫ টাকায়।

সর্বশেষ গত ১৯ অক্টোবর বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৭ টাকা বাড়িয়ে ১৬০ টাকা করে মন্ত্রণালয়। এর আগে ২৭ মে সয়াবিন তেলের দাম এক লাফে লিটারে ৯ টাকা বাড়ানো হয়। তবে পবিত্র ঈদুল ফিতরের আগে ৩ টাকা ছাড় দেওয়ায় তখন সব মিলিয়ে মূল্য বৃদ্ধি পায় ১২ টাকা।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, খোলাবাজারে সয়াবিন তেলের দাম লিটারপ্রতি বাড়বে ৭ টাকা। তাতে প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি হবে ১৪৩ টাকায়। এত দিন আনুষ্ঠানিক দাম ছিল ১৩৬ টাকা। তবে টিসিবির তথ্যানুযায়ী, বাজারে প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকায়।

প্রতি লিটার পাম তেলের দাম ১৩৩ টাকা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ