1. km.mintu.savar@gmail.com : admin :
  2. coderbruh@protonmail.com : demilation :
  3. editor@biplobiderbarta.com : editor :
  4. same@wpsupportte.com : same :

শ্রমিকদের উপর গুলিবর্ষণ ও লাঠিচার্জের নিন্দা

বিপ্লবীদের বার্তা, গাজীপুর
  • প্রকাশ : রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২
  • ১৪৬ বার পড়া হয়েছে

গাজীপুরের তারগাছ এলাকায় নাসা গ্রুপের লিজ এ্যাপারেলস লিঃ কারখানা অবৈধভাবে বন্ধ ঘোষণা, শ্রমিকদের উপর গুলিবর্ষণ ও লাঠিচার্জের নিন্দা- প্রতিবাদ এবং অবিলম্বে বন্ধ কারখানা চালু, গুলিবর্ষণকারী পুলিশ সদস্যদের শাস্তি ও আহত শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসা – ক্ষতিপূরনের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট। গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুল এবং সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ বিবৃতিতে বলেন, অগ্নিকাণ্ডের আশংকায় আতংকিত হয়ে শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে আসার জন্য ছুটাছুটি করলে কর্তৃপক্ষ শ্রমিকদের আশ্বস্ত না করে আক্রমণাত্মক আচরণ করে যা শ্রমিকদের মধ্যে ক্ষোভ তৈরি করে। শ্রমিকদের ক্ষোভ প্রকাশের সুযোগ ব্যবহার করে শ্রমিকদের মধ্যে ভিতি তৈরি করে তাদের প্রাপ্য পাওনা থেকে বঞ্চিত করতে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ শ্রমিকদের নামে মিথ্যা মামলা দায়ের করে এবং শ্রম আইনের ১৩(১) ধারার অপব্যাখ্যা করে সম্পুর্ণ অবৈধভাবে কারখানা বন্ধ ঘোষণা করে।

স্বাভাবিকভাবেই শ্রমিকরা ক্ষুদ্ধ হয়ে প্রতিবাদ জানাতে বিক্ষোভ করে। ব্যবস্থাপনা কর্তৃপক্ষের অন্যায় পদক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে শ্রমিকদের জন্য নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার পরিবর্তে পুলিশ বিক্ষুব্ধ শ্রমিকদের উপর গুলিবর্ষণ, লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ করে যাতে অর্ধশতাধিক শ্রমিক আহত হয়। শ্রমিকদের উপর পুলিশের গুলিবর্ষণের তিব্র নিন্দা জানিয়ে নেতৃবৃন্দ বলেন, পুলিশ রাষ্ট্রীয় বাহিনীর পরিবর্তে মালিকের ভারাটে বাহিনীতে পরিণত হয়েছে। শ্রমিকদের অসহায়ত্ব আর ভয়ের মধ্যে রেখে সস্তায় তাদের শ্রম লুট করে মালিকদের সর্বোচ্চ মুনাফা নিশ্চিত করতেই পুলিশ যে শ্রমিকের করের টাকায় বেতন-ভাতা পাই সেই শ্রমিকদের উপর গুলিবর্ষণ করছে। নেতৃবৃন্দ, পুলিশ ও কারখানা কর্তৃপক্ষের দৃষ্টান্তমূলক শাস্তি, অবিলম্বে কারখানা খুলে দেওয়া, শ্রমিকদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার এবং আহত শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসা-ক্ষতিপুরণ প্রদানের দাবি জানান।

নেতৃবৃন্দ হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন, গার্মেন্টস শ্রমিকদের উপর নিপিড়ন, তাদের প্রাপ্য পাওনা থেকে বঞ্চিত করার বিভিন্ন অপচেষ্টা বন্ধ না হলে উদ্বুদ্ধ পরিস্থিতির দায় সরকারকেই বহন করতে হবে। নেতৃবৃন্দ গার্মেন্টস শ্রমিকদের উপর পুলিশের গুলিবর্ষণের প্রতিবাদ, গুলিবর্ষণকারী পুলিশ সদস্য ও নাসা গ্রুপের লিজ অ্যাপারেলস ব্যবস্থাপনা কর্তৃপক্ষের শাস্তির দাবিতে আগামীকাল ৩১.০১.২০২২ গার্মেন্টস শিল্পাঞ্চল সমুহে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট বিক্ষোভ কর্মসূচি পালন করার ঘোষণা দেন ।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ