1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

জার্মান পোশাক ব্র্যান্ড ‘কিক’ পোশাক শ্রমিকদের টিকাদানে অর্থায়ন করছে

বিপ্লবীদের বার্তা // Biplobider Barta
  • প্রকাশ : বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৯ বার পড়া হয়েছে

বাংলাদেশের পোশাক শ্রমিকদের জন্য কোভিড-১৯ টিকা ক্রয়ে অনুদান দিয়েছে বিখ্যাত জার্মান ব্র্যান্ড কিক (কেআইকে)। কিক বিজিএমইএ’র মাধ্যমে এই অনুদান প্রদান করেছে।

মঙ্গলবার তৈরি পোশাক কারখানার মালিকদের এই সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেহেতু সরকারিভাবেই টিকা ক্রয় ও বিতরণ হচ্ছে, সে কারণে অনুদানের এই অর্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে পাঠানো হবে। তবে প্রতিষ্ঠানটি কী পরিমাণে অর্থ অনুদান দেয়া হয়েছে তা জানায়নি বিজিএমইএ।

সংগঠনটি থেকে বলা হয়, বাংলাদেশের পোশাক শিল্পের দীর্ঘদিনের অংশীদার হিসেবে কিক তার সামাজিক দায়িত্ববোধের অংশ হিসেবে এই অনুদান দিয়েছে। কিক বাংলাদেশ থেকে পোশাক ক্রয় করা ছাড়াও বহু বছর ধরে বাংলাদেশের সামাজিক প্রকল্পগুলোর সঙ্গে যুক্ত আছে এবং তারা বিদ্যালয় ও স্বাস্থ্যকেন্দ্রের মতো বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছে।

কিক-এর সিইও প্যাট্রিক জাহন বলেছেন, আমাদের বহু বছরের ঘনিষ্ঠ সহযোগিতার ফল হিসেবে আমরা দেশটিতে, বিশেষ করে দেশটির পোশাক শিল্পে করোনা মহামারির প্রভাব নিয়ে অত্যন্ত সচেতন রয়েছি। এই শিল্পে কর্মীরা আবদ্ধ স্থানে (ইনডোর) কাজ করে, যেখানে সংক্রমণের উচ্চ ঝুঁকি রয়েছে। আমি মনে করি, করোনাভাইরাস মোকাবিলায় টিকা সবচেয়ে বেশি সুরক্ষা দিতে পারে, এতে কোনও সন্দেহ নেই। আমাদের এই অনুদান দিয়ে বাংলাদেশের পোশাক শিল্পের কর্মীদের করোনাভাইরাস মোকাবিলায় সবচেয়ে ভালো পন্থায় সুরক্ষা দেয়ার ক্ষেত্রে আমরা ভূমিকা রাখতে চাই।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান জার্মান ব্র্যান্ডের এই উদ্যোগের প্রশংসা করেছেন।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতিতে পোশাক শিল্প সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসেবে অবদান রাখছে। করোনা মহামারির প্রভাবে এই খাতটি ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এই ক্ষতি এখনও সামলে উঠতে পারে নেই।

এদেশের অর্থনীতিকে সুরক্ষিত রাখার জন্য সকল শ্রমিক ও কর্মচারীদের টিকা পাওয়া অত্যন্ত জরুরি। জার্মান কোম্পানি কিক’কে এই মহৎ অনুদানের জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। তাদের এই অনুদান বাংলাদেশের পোশাক শিল্পের শ্রমিকদের টিকাদানে সহায়ক ভূমিকা পালন করবে।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ