1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

তীব্র থেকে তীব্রতর হচ্ছে পানশিরে যুদ্ধ

বিপ্লবীদের বার্তা
  • প্রকাশ : শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১
  • ৫৯ বার পড়া হয়েছে

আফগানিস্তানের পানশির উপত্যকা দখলে নিতে লড়াই চালাচ্ছে তালেবান। তাদের বিরুদ্ধে কঠিন প্রতিরোধ গড়ে তুলেছেন ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট-এনআরএফের যোদ্ধারা।

গত ১৫ আগস্ট তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর ৫০ মাইল উত্তরের এই পার্বত্য এলাকায় এনআরএফ গড়ে তোলা হয়। স্থানীয় নেতা আহমেদ মাসুদের নেতৃত্বাধীন মিলিশিয়াদের সঙ্গে আফগান সামরিক বাহিনীর কমান্ডারদের একাংশ মিলে এই ফ্রন্ট গঠন করা হয়েছে।

এনআরএফের মুখপাত্র আলী মাইসাম নাজারি আজ শুক্রবার এএফপিকে বলেছেন, সারা রাত তালেবান বাহিনীর সঙ্গে প্রতিরোধযোদ্ধাদের লড়াই হয়েছে। আহমাদ মাসুদ এই উপত্যকা রক্ষায় ব্যস্ত আছেন।

৩২ বছর বয়সী মাসুদ হলেন পানশিরের প্রয়াত গেরিলা কমান্ডার আহমদ শাহ মাসুদের ছেলে। সোভিয়েত ও তালেবান বাহিনীর বিরুদ্ধে লড়াই করে ‘পানশিরের সিংহ’ হিসেবে পরিচিতি পেয়েছিলেন আহমদ শাহ মাসুদ। তালেবান এবার ক্ষমতা দখলের পর দুই পক্ষের মধ্যে সমঝোতা আলোচনা হয়েছিল।

তবে সেখানে সমাধান আসেনি জানিয়ে বুধবার মাসুদ এক বিবৃতিতে বলেন, তালেবান নতুন প্রশাসনে তাদের ‘এক বা দুটি’ পদ দিতে চেয়েছে। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন। তালেবান যুদ্ধের পথ বেছে নিয়েছে।

এদিকে টানা চার দিন ধরে পানশিরে চলমান লড়াইয়ের মধ্যে আতঙ্কিত বাসিন্দারা এলাকা ছাড়তে শুরু করেছেন। পানশির–সংলগ্ন পরওয়ান প্রদেশের জাব আল-সেরাজ জেলার বাসিন্দা আসাদউল্লাহ (৫২) আল–জাজিরাকে বলেছেন, ‘যুদ্ধ প্রতি রাতেই তীব্র থেকে তীব্রতর হচ্ছে।’

আসাদউল্লাহসহ ওই এলাকার বাসিন্দারা জানান, মূলত বিভিন্ন পাহাড় ঘিরে যুদ্ধ চলছে। ওই এলাকার অধিকাংশ বাসিন্দা পালিয়ে গেছেন। অন্তত ৪০০ পরিবার এলাকা ছেড়েছে।

আফগানিস্তানের শেষ প্রান্তের প্রদেশ পানশির। কাবুলের উত্তরে হিন্দুকুশ পর্বতমালায় এর অবস্থান। গত ১৫ আগস্ট তালেবান রাজধানী কাবুলের মধ্য দিয়ে দেশটির ৩৪ প্রদেশের ৩৩টি দখল করে। তবে এখনো তাদের নিয়ন্ত্রণে বাইরে রয়েছে পানশির।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ