1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

করোনাভাইরাস শঙ্কায় পাকিস্তান-আফগানিস্তান সিরিজ

বিপ্লবীদের বার্তা
  • প্রকাশ : রবিবার, ২২ আগস্ট, ২০২১
  • ৬৬ বার পড়া হয়েছে

তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই দেশটির ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে আলোচনা শুরু হয়েছে। পাকিস্তানের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ঠিক সময়ে শুরু হবে বলা হলেও সেটিও নিশ্চিত হয়নি এখনো। তালেবানের ক্ষমতা দখলের এই অনিশ্চয়তার মধ্যে নতুন করে শঙ্কার মুখে পড়েছে আফগানিস্তান-পাকিস্তানের সিরিজ। সেপ্টেম্বরে শ্রীলঙ্কায় হওয়ার কথা থাকলেও দুই দিন আগে করোনা পরিস্থিতিতে ১০ দিনের লকডাউনে গেছে দেশটি।

৩ থেকে ৯ সেপ্টেম্বর শ্রীলঙ্কার হাম্বানটোটায় হওয়ার কথা আফগানিস্তান-পাকিস্তানের তিনটি ওয়ানডে। তবে এ সিরিজ নিয়ে দৃশ্যমান কোনো প্রস্তুতি এখনো নেয়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। প্রস্তুতি ক্যাম্প শুরু হওয়ার কথা থাকলেও স্থগিত করা হয়েছে সেটি। ভাড়া করা বিমানের ব্যাপারেও কোনো প্রস্তুতি নেয়নি তারা।
কাবুলে জাতীয় দলের প্রস্তুতি ক্যাম্প শুরু করেছিলেন আফগানিস্তানের ক্রিকেটাররা।

তবে নতুন পরিস্থিতিতে বেশ কিছু বাধা আফগানিস্তানের ক্রিকেটের টপকাতে হবে জানিয়েছিল ক্রিকেট বোর্ডের ঘনিষ্ঠ এক সূত্র, ‘দেশ ও বোর্ডের পতাকা, বোর্ডের অর্থনৈতিক বিষয়াদি সামলানো, টিম ম্যানেজমেন্ট—এসবই এখন প্রশ্নের মুখে। তালেবান মদদপুষ্ট ব্যবস্থাপনা বোর্ড এ মুহূর্তে আফগানিস্তান ক্রিকেট দলে গ্রহণযোগ্য হবে না। কাবুলে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তাতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের নিশ্চয়তা দেওয়া যায় না। মনে রাখতে হবে, এটা কিন্তু প্রতিপক্ষের মাঠে আয়োজিত সিরিজ নয়, আফগানিস্তান এ সিরিজের আয়োজক।’

পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো বলছে, এর আগে আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে পাকিস্তানে এ সিরিজ খেলার প্রস্তাব দিয়েছিল পিসিবি। তবে আফগানিস্তানের বোর্ড সেটি নাকচ করেছে। তালেবানের ক্ষমতা দখলের পর এখনো স্বাভাবিক হয়নি বিমানপথে চলাচল। ফলে শ্রীলঙ্কা যাওয়ার ক্ষেত্রে বিকল্প ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে তারা। সড়কপথে আগে পাকিস্তান যাবে আফগানিস্তান। এরপর দুবাই হয়ে আকাশপথে শ্রীলঙ্কায় যাওয়ার কথা তাদের।

শ্রীলঙ্কায় একই সময়ে হওয়ার কথা দুটি দ্বিপক্ষীয় সিরিজ। হাম্বানটোটায় পাকিস্তান-আফগানিস্তানের সঙ্গে কলম্বোতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলার কথা শ্রীলঙ্কার। তবে এর আগেই গত বুধবার দেশটিতে এক দিনে করোনায় আক্রান্ত হয়ে ১৮৭ জনের মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। এক দিনেই আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৯৩ জন মানুষ। উদ্ভূত পরিস্থিতিতে গত ২০ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত ১০ দিনের লকডাউনের ঘোষণা দিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী। এ লকডাউন শেষ হবে সিরিজ শুরুর তিন দিন আগে।

এদিকে আজ আফগানিস্তান ক্রিকেট বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছেন সাবেক চেয়ারম্যান আজিজুল্লাহ ফজলি। তালেবানের ক্ষমতা দখলের পর এল এই পরিবর্তন। অন্যদিকে পরিবর্তন আসতে পারে পাকিস্তান ক্রিকেট বোর্ডেও। দেশটির প্রধানমন্ত্রী ও ক্রিকেট বোর্ডের পৃষ্ঠপোষক ইমরান খান বৈঠকে ডেকেছেন এখনকার পিসিবি চেয়ারম্যান এহসান মানিকে। ২৫ আগস্ট মেয়াদ শেষ হবে মানির। পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো বলছে, এ পদে দেখা যেতে পারে সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার রমিজ রাজাকে।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ