1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

তিন মাসের মধ্যে হতে পারে উৎপাদন, সিনোফার্মের সঙ্গে টিকার চুক্তি

বিপ্লবীদের বার্তা
  • প্রকাশ : সোমবার, ১৬ আগস্ট, ২০২১
  • ৮৪ বার পড়া হয়েছে

চীনের সিনোফার্মের তৈরি করোনার টিকা বাংলাদেশে উৎপাদনের জন্য সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। সোমবার সিনোফার্ম, স্বাস্থ্য মন্ত্রণালয় ও ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেডের সঙ্গে এ চুক্তি স্বাক্ষর হয়। রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস্ অ্যান্ড সার্জনসে (বিসিপিএস) এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়। চুক্তি অনুযায়ী বাংলাদেশের ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড টিকা তৈরি করবে।

সোমবার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের পর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ চুক্তির নানা বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, সিনোফার্ম চীন থেকে কাঁচামাল সরবরাহ করবে। দেশে টিকা প্রস্তুত করবে ইনসেপ্‌টা। সরকার এটি কিনে নেবে।

টিকার জন্য কত দাম ধরা হয়েছে প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দাম নির্ধারণ করা হয়নি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘ইনসেপ্‌টা আমাদের জানিয়েছে, তারা তিন মাসের মধ্যে টিকা দিতে পারবে। প্রতি মাসে চার কোটি টিকা বানাতে পারবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সম্মানিত অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, চীনের রাষ্ট্রদূত লি জিমিং, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান, ইনসেপ্‌টা ভ্যাকসিন লিমিটেড ও ইনসেপ্‌টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আবদুল মুক্তাদির।

চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান, চীনের পররাষ্ট্রবিষয়ক এশিয়ান অ্যাফেয়ার্স বিভাগের কনসাল জি রং, সিনোফার্মের চেয়ারম্যান লিউ জিং–উন বেইজিং থেকে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ