1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

আগামী কাল অলিম্পিকে মাঠে নামবেন বাংলাদেশের দিয়া সিদ্দিকী

বিপ্লবীদের বার্তা
  • প্রকাশ : বুধবার, ২৮ জুলাই, ২০২১
  • ১০০ বার পড়া হয়েছে

টোকিও অলিম্পিকে রোমান সানার স্বপ্নযাত্রা শেষ হয়েছে গতকাল। কিন্তু বাংলাদেশের আরেক তিরন্দাজ দিয়া সিদ্দিকীর অভিযান শুরু হচ্ছে আগামীকাল। মেয়েদের রিকার্ভ এককে প্রথম রাউন্ডে দিয়া লড়বেন বেলারুশের কারিনা দিওমিনসকায়ার বিপক্ষে।

টোকিওর স্থানীয় সময় বেলা ১১টা ১৪ মিনিটে (বাংলাদেশ সময় সকাল ৮টা ১৪ মিনিট) শুরু হবে দিয়ার খেলা।

কাগজে–কলমে দিয়ার চেয়ে অনেক এগিয়ে কারিনা। মেয়েদের রিকার্ভ এককে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৩১তম স্থানে কারিনা। আর বিশ্বে দিয়ার অবস্থান ১৫৫তম। আন্তর্জাতিক অঙ্গনে একেবারে অনভিজ্ঞ নীলফামারীর তরুণীর বয়স মাত্র ১৭ বছর। আর কারিনার বয়স ২৬। বাছাইপর্বে দিয়ার সর্বোচ্চ পয়েন্ট ৬৩৪, করেছেন এবারের অলিম্পিকে। আর ২০১৯ সালে কারিনা ৬৬১ পয়েন্ট পেয়েছিলেন, যা এখন পর্যন্ত এই বেলারুশের তিরন্দাজের ক্যারিয়ারের সর্বোচ্চ স্কোর। দুই বছর আগে ইউরোপিয়ান গেমসে মেয়েদের রিকার্ভ দলগত ইভেন্টে রুপা জেতে বেলারুশ। ওই দলের রুপা জয়ে বড় ভূমিকা ছিল কারিনার।

দিয়ার এ পর্যন্ত একটাই আন্তর্জাতিক পদক। গত মে মাসে সুইজারল্যান্ডে রিকার্ভমিশ্র ইভেন্টে রোমানের সঙ্গে জুটি গড়ে জিতেছিলেন রুপা।
পরিসংখ্যানে, পারফরম্যান্সে কারিনা এগিয়ে থাকলেও দিয়াকে নিয়ে আশাবাদী কোচ মার্টিন ফ্রেডরিখ। টোকিও থেকে মুঠোফোনে এই জার্মান কোচ বলছিলেন, ‘দিয়া বাছাইপর্বে বেশ ভালো করেছে। আশা করছি একটা উপভোগ্য লড়াই হবে। জেতার জন্যই চেষ্টা করবে দিয়া। তার সেরাটা দিয়েই খেলবে। আর এটা যেহেতু নকআউট পর্ব। এখানে যেকোনো কিছু ঘটা সম্ভব।

টোকিওতে আসার আগে সর্বশেষ আন্তর্জাতিক টুর্নামেন্টের ৪টি ম্যাচে ২টিতে হেরেছে কারিনা। এর মধ্যে প্যারিসে বিশ্বকাপ আর্চারির স্টেজ থ্রিয়ে একটি ও আনাতোলিয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে একটি করে ম্যাচ হেরেছে।

যদিও এসব পরিসংখ্যান আমলে নিতে চান না ফ্রেডরিখ, ‘পরিসংখ্যান তো পরিসংখ্যানই। এসব নিয়ে মাথা ঘামিয়ে লাভ নেই। তবে এটাও মাথায় রাখতে হবে এটা ফাইনাল পর্ব। এখানে লড়াইটা বেশ কঠিন হবে।

গত কয়েক মাস টানা আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলছেন দিয়া। সুইজারল্যান্ডে মে মাসে খেলেছেন বিশ্বকাপ আর্চারির স্টেজ টুয়ে, জুনে খেলেছেন বিশ্বকাপের স্টেজ থ্রিয়ে। এই অভিজ্ঞতা টোকিওতে কাজে লাগবে বলেই মনে হয়েছে ফ্রেডরিখের, ‘এটা গুরুত্বপূর্ণ ব্যাপার যে সে টানা আন্তর্জাতিক প্রতিযোগিতার মধ্যে রয়েছে। ভবিষ্যতে বড় খেলোয়াড় হয়ে ওঠার ক্ষেত্রেও এটা গুরুত্বপূর্ণ।

আগামীকালের ম্যাচ নিয়ে বেশ রোমাঞ্চিত দিয়া। অন্তত সেটাই বললেন কোচ, ‘দিয়ার সব মনোযোগ কালকের খেলা নিয়ে। সে খুব রোমাঞ্চিত।’
রোমান অলিম্পিক থেকে বিদায় নিলেও দিয়ার খেলায় তা প্রভাব পড়বে না। বরং দিয়াকে রোমান অনুপ্রেরণা জোগাচ্ছেন পাশে থেকে। কোচের মুখে শোনা গেল সেই কথা, ‘রোমান হেরেছে। সেটার কোনো প্রভাব পড়বে না দিয়ার। বরং অনুশীলনে রোমান তাকে সতীর্থ হিসেবে ভালোই সহযোগিতা করার চেষ্টা করে।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ