1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

হোয়াইট হাউসের অভিজাত এলাকার অদূরে বাইরে গুলি

বিপ্লবীদের বার্তা
  • প্রকাশ : শুক্রবার, ২৩ জুলাই, ২০২১
  • ১১৪ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির অভিজাত এলাকার একটি রেস্তোরাঁর বাইরে এক বন্দুকধারী গুলি ছুড়েছে। এলাকাটি হোয়াইট হাউস থেকে মাত্র দেড় কিলোমিটার দূরে অবস্থিত। আজ শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে লোগান সার্কেল এলাকার একটি মেক্সিকান রেস্তোরাঁ লক্ষ্য করে ওই বন্দুকধারী গুলি ছোড়ে। বন্দুকধারী ২০টির বেশি গুলি ছোড়ে বলে খবরে বলা হয়।

বন্দুকধারী গুলি ছুড়তে শুরু করলে রেস্তোরাঁর বাইরের টেবিলে থাকা লোকজন নিরাপদ আশ্রয়ের জন্য ছোটাছুটি করতে থাকে।
প্রত্যক্ষদর্শীরা জানান, গুলি ছোড়ার পর বন্দুকধারী একটি গাড়িতে করে পালিয়ে যায়।
গুলিতে দুই ব্যক্তি আহত হয়েছেন। স্থানীয় পুলিশের ধারণা, আহত দুজনের মধ্যে একজন হামলার লক্ষ্যবস্তু ছিলেন।
পুলিশ জানায়, গুলির ঘটনার খুব অল্প সময়ের মধ্যে তারা তৎপরতা শুরু করে। কারণ, অপর একটি গুলির ঘটনার তদন্ত করতে ওই এলাকাতেই অবস্থান করছিল পুলিশ।

দিন কয়েক আগেই ওয়াশিংটন ডিসির ন্যাশনাল পার্ক স্টেডিয়ামের বাইরে গুলির ঘটনা ঘটে। এতে চারজন আহত হয়। এ সময় স্টেডিয়ামে খেলা চলছিল। স্টেডিয়াম ছিল দর্শকে ভর্তি।

ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বন্দুক সহিংসতা বাড়ছে। বৈধ-অবৈধ অস্ত্র নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হচ্ছে নগরীগুলোর প্রশাসন। এমন প্রেক্ষাপটে সম্প্রতি বিভিন্ন নগরীর মেয়র ও পুলিশ প্রধানেরা হোয়াইট হাউসে সভা করেছেন।

২০১৮ সাল থেকে ওয়াশিংটন ডিসিতে বন্দুক সহিংসতা বাড়ছে বলে সেখানকার অপরাধবিষয়ক পরিসংখ্যানে দেখা গেছে। পরিসংখ্যান অনুযায়ী, ওয়াশিংটন ডিসিতে চলতি বছর ৪৭১টি বন্দুক সহিংসতার ঘটনা ঘটেছে। গত বছর একই সময় পর্যন্ত এই সংখ্যা ছিল ৪৩৪।
ওয়াশিংটন ডিসির দক্ষিণ-পূর্ব ও উত্তর-পূর্বের দরিদ্র এলাকাগুলোতে অধিকাংশ বন্দুক সহিংসতার ঘটনা ঘটতে দেখা গেছে।
মার্কিন সংবিধানে নাগরিকদের অস্ত্র রাখার অধিকার দেওয়া হয়েছে। তবে অঙ্গরাজ্যগুলো নিজস্ব আইনের মাধ্যম আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ করে থাকে। যুক্তরাষ্ট্রের অধিকাংশ অঙ্গরাজ্যেই অস্ত্র ক্রয় করা সহজ। সহজে পাওয়া এসব অস্ত্র সড়কপথে এক অঙ্গরাজ্য থেকে অন্য অঙ্গরাজ্যে স্থানান্তরিত হয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগ্নেয়াস্ত্র সমস্যাকে আমেরিকার জাতীয় লজ্জা হিসেবে অভিহিত করে, তা নিয়ন্ত্রণে কঠোর আইন প্রণয়নের পক্ষে। কিন্তু রিপাবলিকান ও রক্ষণশীলদের কারণে এ নিয়ে কোনো জাতীয় উদ্যোগ এখন পর্যন্ত সফল হয়নি।
আগ্নেয়াস্ত্র সহিংসতা নিয়ন্ত্রণে ফেডারেল বিভিন্ন সংস্থার সমন্বয়ে ইতিমধ্যেই স্ট্রাইকিং ফোর্স গঠন করা হয়েছে। ওয়াশিংটন ডিসিতে এমন স্ট্রাইকিং ফোর্স কাজ করছে বলে মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ