1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
সংবর্ধনার মাধ্যমে সহকর্মীদের বিদায় জানালেন বেড়া মডেল থানার ওসি অরবিন্দ রায় । অস্ট্রেলিয়ার বিপক্ষে টি–টোয়েন্টিতে বাংলাদেশের প্রথম জয় ১১ আগস্ট থেকে সবকিছুই খোলা থাকবে। তবে তা সীমিত পরিসরে। কয় পয়সা দাম গরিবের জীবনের, ক্ষেত্রবিশেষে মূল্যহীন বিধিনিষেধ চলাকালে শ্রমিকদের মাসে ৩ হাজার টাকা ঝুঁকি ভাতা দেওয়ার দাবি করোনায় ২৩৫ জনের মৃত্যু, রোগী শনাক্ত হয়েছে ১৫ হাজার ৭৭৬ জন। গার্মেন্ট শ্রমিকদের সীমাহীন দুর্ভোগের দায় নেবে কে? আরও ২৪৬ জনের মৃত্যু হয়েছে, নতুন রোগী শনাক্ত হয়েছে ১৫ হাজার ৯৮৯ জন। করোনায় ২৩১ মৃত্যু, শনাক্ত হয়েছে ১৪ হাজার ৮৪৪ জন রাস্তায় পড়ে থাকা ফিডের বস্তা ফিরিয়ে দিল আমিনপুর থানার পুলিশ |

ক্ষতিপূরণ ও দায়ীদের শাস্তির দাবিতে শ্রম প্রতিমন্ত্রী বরাবর স্কপ এর স্মারকলিপি পেশ

Khairul Mamun Mintu
  • প্রকাশ : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ১০৩ বার পড়া হয়েছে

সেজান ফুড কারখানায় ভয়াবাহ অগ্নিকান্ডে নিহত ও আহত শ্রমিকদের আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ ও দায়ীদের শাস্তি প্রদানের দাবিতে শ্রম প্রতিমন্ত্রী বরাবর শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর স্মারকলিপি পেশ

সজীব গ্রুপের সেজান জুস কারখানায় ভয়াবাহ অগ্নিকান্ডে ৫২ জনের অধিক শ্রমিক নিহত অর্ধশতাধিক শ্রমিক আহত এবং অনেক শ্রমিক নিখোঁজ হওয়ার জন্য দায়িদের বিচার এবং নিহত-আহত শ্রমিকদের আজীবন আয়ের মাপকাঠিতে ক্ষতিপূরণ প্রদানের দাবিতে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ আজ ১৫ জুলাই ২০২১ সকাল ১১ টায় বিজয়নগরের শ্রম ভবনের সামনে সমাবেশ ও শ্রম প্রতিমন্ত্রি বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচী পালন করে।

স্কপের যুগ্ম সমন্বয়ক শহীদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে স্মারকলিপি প্রদান পূর্বক সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, বাংলাদেশ ওয়ার্কস ফেডারেশনের সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন আহমেদ, বাংলাদেশ টেক্সটাইল এন্ড ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বাবুল আক্তার, পোষাক শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি তৌহিদুর রহমান, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক নাহিদুল হাসান নয়ন, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকারী সভাপতি কাজী রুহুল আমিন, গ্রীণ বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সুলতানা বেগম, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এম. দেলোয়ার হোসেন, গ্রামীণ ফোন ইমপ্লয়িজ ইউনিয়নের এ.এস.এম সায়েম, ইউনায়টেড ফেডারেশন অফ গার্মেন্টস ওয়ার্কার্সের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, বাংলাদেশ গার্মেন্টস ও দর্জী শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ বাদল, সংহতি জানান বাংলাদেশ শ্রমিক সংহতি ফেডারেশনের সভাপতি রুহুল আমিন, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন স্বপন, সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক বজলুর রহমান বাবলুসহ পর্যটন, হোটেল-রেস্তোঁরা, হকার শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ। প্রারম্ভিক বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগের ট্রেড ইউনিয়ন বিষয়ক সম্পাদক ফিরোজ হোসেন, স্মারকলিপি পাঠ করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল। স্কপ নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের রাজেকুজ্জামান রতন, খালেকুজ্জামান ালপন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাইফুজ্জামান বাদশা, আব্দুর রাজ্জাক, কনক বর্মন, সরদার খোরশেদ, জাতীয় শ্রমিক ফেডারেশনের কামরুল আহসান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আবুল কালাম আজাদ, শিখা আক্তার, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের চৌধুরী আশিকুল আলম, খলিলুর রহমান, প্রকাশ দত্ত, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাকীল আক্তার চৌধুরী, বাংলাদেম জাতীয় শ্রমিক ফেডারেশনের শামীম আরা, রফিকুল ইসলাম, জাতীয়তাবাদী শ্রমিক দলের রফিকুল ইসলাম ও খোরশেদ আলম। উপস্থিত ছিলেন আইস বার সেকশনে কর্মরত নিহত শ্রমিক শাহানা (১৬) এর মা মদিনা ও বোন রিনা এবং নিহত শ্রমিক রহিমা (৩৯) এর স্বামী সেলিম ও কন্যা লিপা।

নেতৃবৃন্দ বলেন, স্কপ ভয়াবাহ আগ্নিকান্ডে শ্রমিক নিহত হওয়ার ঘটনার কারণ ও দায়িদের চিহ্নিত করার জন্য অনুসন্ধান কার্যক্রম অভ্যাহত রেখেছে। অনুসন্ধানের ফলাফল যথাসময়ে সরকারের কাছে হস্তান্তর করা হব্ েতার পাশাপাশি বাংলাদেশের সকল শ্রমিকের জন্য নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত না হওয়া পর্যন্ত ঐক্যবদ্ধ আন্দোলন এগিয়ে নিয়ে যাবে। নেতৃবৃন্দ তদন্তপূর্বক দায়িত্ব অবহেলার জন্য দায়ী কর্মকর্তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানিয়ে বলেন নিহত প্রত্যেক শ্রমিকের পরিবার কে আই.এল.ও কনভেনশন ১২১ অনুসারে আজীবন আয়ের ভিত্তিতে ক্ষতিপূরণ প্রদান এবং আহত শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসা ও পুনর্বাসন ও ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে। আর কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত করতে শ্রম আইনের শাস্তি ও ক্ষতিপূরণ সংক্রান্ত ধারাসমূহ আই.এল.ও কনভেনশন ১২১ এর আলোকে এবং রানাপ্লাজা ঘটনায় গঠিত ক্ষতিপূরণ সংক্রান্ত কমিটির সুপারিশ বর্তমান বাজার দরের সাথে সমন্বয় করে সংশোধন করতে হবে।

সমাবেম শেষে সহিদুল্লাহ চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল স্মারকলিপি হস্তান্তর করেন। শ্রম প্রতিমন্ত্রীর পক্ষ থেকে শ্রম অধিদপ্তরের মহা পরিচালক গৌতম কুমার স্মারকলিপি গ্রহণ করেন এবং প্রয়েজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ^াস প্রদান করেন।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ