1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

ন্যাশনাল কেমিক্যালস শ্রমকিদরে লংগরখানা চালু

Khairul Mamun Mintu
  • প্রকাশ : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
  • ১৭৫ বার পড়া হয়েছে

৩ দিন ব্যাপী ৩ মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবীতে লংগরখানা ও লাগাতার অবস্থান আন্দোলন চলছে।

গাজীপুরের বড়বাড়ীতে অবস্থিত এম. এন. এইচ বুলু’র মালিকানাধীন বি.এন.এস. গ্রুপের ন্যাশনাল কেমিক্যালস ম্যানুফেকচারিং কোং লিঃ কারখানাটির শ্রমিকরা আই.ডি.কার্ড, নিয়োগপত্র ও রাষ্ট্রীয় গেজেট অনুসারে মজুরি চাওয়ার কারণে ক্ষুব্ধ হয়ে মালিক ৩ মাসের বেতন ও বোনাস বাকি রেখে কারখানাটি বেআইনি ভাবে বন্ধ করে রেখেছেন। বকেয়া পাওনা পরিশোধ ও কারখানা চালুর দাবীতে শ্রম প্রতিমন্ত্রী ও গাজীপুর জেলার জেলা প্রশাসক সহ সরকারের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত সকল উর্দ্বতন কর্মকর্তাদের নিকট আবেদন করেছি।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহা পরিদর্শক এবং জেলা প্রসাশক মালিক ও শ্রমিক উভয় পক্ষকে নিয়ে  সভা আহবান করেছিলো। আমরা শ্রমিক পক্ষ যথাসময়ে সভাগুলোতে উপস্থিত হয়েছিলাম। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় মালিক পক্ষের বা তার কোন প্রতিনিধি কোন সভায় উপস্থিত হয়নি উপরন্ত নানারকম ছলছাতুরির আশ্রয় নিয়েছে। অদ্যবধি আমাদের পাওনা না দেওয়ায় আমরা শ্রমিকরা অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবনযাপন করছি। এমতাবস্থায় ক্ষুধার জ্বালায় লকডাউনের মধ্যেও জীবনের ঝুকি নিয়ে আজ তিন দিন যাবৎ কারখানার গেটে খোলা আকাশের নিচে লংগরখানা চালু করে লাগাতার অবস্থান কর্মসূচী পালন করছি। প্রতিদিনই অত্র অঞ্চলে লাল পতাকার মিছিল করছি। অতি দ্রুত শ্রমিকদের পাওনা পরিশোধ না করলে কঠোর আন্দোলন করে বকেয়া আদায় করা হবে।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ