1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
সংবর্ধনার মাধ্যমে সহকর্মীদের বিদায় জানালেন বেড়া মডেল থানার ওসি অরবিন্দ রায় । অস্ট্রেলিয়ার বিপক্ষে টি–টোয়েন্টিতে বাংলাদেশের প্রথম জয় ১১ আগস্ট থেকে সবকিছুই খোলা থাকবে। তবে তা সীমিত পরিসরে। কয় পয়সা দাম গরিবের জীবনের, ক্ষেত্রবিশেষে মূল্যহীন বিধিনিষেধ চলাকালে শ্রমিকদের মাসে ৩ হাজার টাকা ঝুঁকি ভাতা দেওয়ার দাবি করোনায় ২৩৫ জনের মৃত্যু, রোগী শনাক্ত হয়েছে ১৫ হাজার ৭৭৬ জন। গার্মেন্ট শ্রমিকদের সীমাহীন দুর্ভোগের দায় নেবে কে? আরও ২৪৬ জনের মৃত্যু হয়েছে, নতুন রোগী শনাক্ত হয়েছে ১৫ হাজার ৯৮৯ জন। করোনায় ২৩১ মৃত্যু, শনাক্ত হয়েছে ১৪ হাজার ৮৪৪ জন রাস্তায় পড়ে থাকা ফিডের বস্তা ফিরিয়ে দিল আমিনপুর থানার পুলিশ |

শ্রমিক হানিফ শেখ এর জীবনের গল্প ও কবিতা

Khairul Mamun Mintu
  • প্রকাশ : শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ১৫৭ বার পড়া হয়েছে

জীবনের শেষ এবং প্রথম, দুটো আমার চোখের সামনে ভেসে ওঠে। যেনো না পাওয়ার ক্লান্তি। ভীষণ কষ্ট আজ আমি কষ্টের মাঝি হয়েছি। চোখের জলে বুক ভিজে যায়, অনেক সময় তবুও কাউকে বলতে না পারারও কষ্টদায়ক, ভেবে নিয়েছি! আসলে আজ মনে হচ্ছে ছোট বেলায় যেমন হামাগুড়ি দিতে দিতে পড়ে যেতাম কান্না করতাম, মা মূহুর্তে বুকে ধরে আদর করে নিতো।

আর এখন যতোই পড়ে যায়, কিংবা ব্যথা পাই, কেউ ধরেও না ,আদরও করেনা। তাই নীরবে নিভৃতে একা একা এখানে ওখানে ঘুরে বেড়াতে পছন্দ করি। জীবনটাকে রাঙাতে নতুন করে চাইলেও পারিনা। কি যেনো হারিয়ে ফেলেছি দুপুরে বা সকালে। অবশ্য আমি মানুষের মাঝেই খুঁজে বেড়াই একটুকু সুখ ,সমৃদ্ধি ভালোবাসা। উজাড় করে দিতে চাই ,বিলিয়ে দিতে চাই ,প্রত্যক মানুষের মাঝে থাকতে চাই মানবতার পরিচয়ে। তার সাথে প্রকৃতির ছোঁয়ায় প্রকৃতির ভালোবাসায় বাকি জীবনটা কাটিয়ে দিতে চাই। এই অধম পাপী আমি মহা পাপী কিছুই করতে পারিনি নিজের জন্য।না সংসারের ,না সবারই জন্য ।

এই আমি শুভ লগ্নে হয়েছি দুষ্টু গোয়াল। জীবনের গল্প দেহ থেকে মুখমন্ডলে চারপাশে ঘুরপাক খাচ্ছে যদি কাউকে পাই হৃদয় থেকে বলবো। আর যদি না বলতে পারি এই বুক ভরা কষ্টের তরী বেয়ে বেয়ে চলে যাবো কোনো এক নদীর তীরে জ্ঞানহীন অচেতন হয়ে। তখন হয়তো বা, শেয়াল কুকুর বা বনের পশু পাখি ছিঁড়ে ছিঁড়ে খাবে। তাতে কি মানুষ হয়ে মরেছি? না তবে কেন ? এতো তপস্যা, কতোটুকু মন্দ কাজ। কতোটুক ভালো কাজের হিসেব কি দিতে পারবো? ঈশ্বর বলি বা খোদা বলি।পারবো না , আবার না,হয় জনম জনমের সাধ গ্রহণ করতে হবে হয়তো বা। আমি এই জনম চাই না ! আমি মানুষ হয়ে পৃথিবী থেকে বিদায় নিতে চাই ।খোদার দুয়ারে আমার এই প্রার্থনা, নয় কারো সাথে তুলনা হোক জীবনের গল্প শেষ। কষ্টের মাঝির পূর্ণ হোক বাসনা।

রচনা-হানিফ শেখ তাং-০১/০৭/২০২১

কবিতা- নির্মম অত্যাচার

আমাকে মেরে ফেললে কি দোষ বলো আমি মুসলিম বলে আমাকে নির্যাতন পরনিন্দা কেনো করছো? কি অন্যায় বলো ? আমি গরিব বলে তুমি একবার মানুষও মনে করলে না হৃদয়টাকে পাষাণ করে দিলে! শোন অত্যাচারীরা কেন করছো নির্মম অত্যাচার করেছে কি? তোদের খাবার কেড়ে নিয়েছে, অমানুষের মতো জঘন্য তম অপরাধ করছো আমি কি খীষ্টান হয়নি তাই জন্ম নেয়া ভুল হয়েছে, তোমাদের হুঁশিয়ারি দিয়ে বলছি বন্ধ করো সব নয়তো তোমরা ফেঁসে যাবে খোদার দরগায় সবার তরে মানুষ বটে অমানুষ কেহ নয় ভায়ে অমানুষ হয়ে বেঁচে থাকা কলংকের দাগ রয় আমাকে একটুখানি বাঁচতে দেবে পৃথিবীটা দেখি গুলি করে মেরে ফেললে কি পাবে বলি শুনি শোন জালিম আমি মানুষ এটা মোর পরিচয় তুমি হাতে হাত রেখেছো অত্যাচারী দলের জাল বুনি আমাকে একটুকু শুধরানোর সুযোগ দেবে?চুপ থাকি !জলে জঙ্গলে মাঠে ঘাটে বাস করি আমি মানুষ হয়ে বাঁচতে চাই পৃথিবীর উপর তুমি চাইলেই পারো , বাঁচাও অসময়ে না মরি। মানুষের জীবন কেড়ে নেওয়া কোন দলিল লেখা সেবা না করিয়ে ভিলেন চরিত্রে করলে বিপথগামী গ্রন্থ মন্ত্র পড়িয়ে কাজে আসেনি কোনো তাতে দিলের মধ্যে এলেম নেই সবি হারালে তুমি নির্মম অত্যাচার আজি বহিঃপ্রকাশ! শীর্ষে বটে, মানুষ হয়ে মানুষকে মারা কে শিখিয়েছে লুটে আজ নয় কাল তোদের হবে সর্বনাশ, পথের মাঝে দেখতে পাবি মানবতার বিজয় উল্লাস।

রচনা-নির্মম অত্যাচার মোঃ হানিফ শেখ তাং-৩০/০৬/২০২১

(শ্রমিক হানিফ শেখ যেভাবে লিখেছে তাইই এখানে তুলে ধরা হয়েছে, কোন সম্পাদনা করা হয়নি-সম্পাদক, বিপ্লবীদের বার্তা)

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ