1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

আশুলিয়া প্রেসক্লাব হলরুমে শ্রম আইন সংশোধন-শ্রমিকদের ভাবনা শীর্ষক গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত ।

বিশেষ প্রতিনিধিঃ মোঃ রাকিবুল হাসান
  • প্রকাশ : সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ২৮৩ বার পড়া হয়েছে

আশুলিয়া প্রেসক্লাবের হলরুমে ১২ মার্চ শুক্রবার সকাল ১০ ঘটিকায় গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উদ্যোগে “শ্রম আইন সংশোধন-শ্রমিকদের ভাবনা” শীর্ষক গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র এর সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টুর সভাপতিত্বে, সাইফুল্লাহ আল মামুনের সার্বিক পরিচালনায় শ্রম আইন সংশোধন-শ্রমিকদের ভাবনা” শীর্ষক গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময়ে আরোও উপস্থিত ছিলেন এড মন্টু ঘোষ, বুলবুল আহসান, কাজী রুহুল আমিন, ইমাম হোসেন, সৌমিত্র কুমার দাস, সারোয়ার হোসেন, আল কামরান, মিজানুর রহমান, আনিসুর রহমান, অরোবিন্দু ব্যপারি, মনজুরুল ইসলাম সহ অনেকে উপস্থিত ছিলেন।

আলোচনা অনুষ্ঠানে নেত্রবৃন্দগণ বলেন ২০০৬ সালে বাংলাদেশের গার্মেন্ট শ্রমিকরা অনেক লড়াই সংগ্রাম করার ফলে গার্মেন্টস শ্রমিকদের জন্য সরকার একটি শ্রম আইন প্রণয়ন করেছিলেন । কারখানায় সেই শ্রম আইন বাস্তবায়ন হইতে কয়েক বছর সময় লেগেছিল । শ্রম আইন ২০০৬ শ্রমিকদের যেটুকু অধিকার ছিল সেটুকুই ২০১৬ সাল এবং ২০১৮ সালে যে শ্রম আইন সংশোধন হয়েছে সেখানে যেটুকু শ্রমিকদের অধিকার গুলো কেটে দেয়া হয়েছে ।

শ্রমিক নেতারা আরোও বলেন পরস্পর শুনা যাচ্ছে আবার শ্রম আইন সংশোধন হবে আমরা এই শ্রম আইন সংশোধনের ব্যাপারে সরকারের কাছে দাবি জানাচ্ছি। বাংলাদেশ সংবিধান ও আইএলও কনভেনশন অনুযায়ী শ্রম আইন প্রণয়ন করতে হবে শ্রমিকদের অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করতে হবে বাজার দলের সাথে সঙ্গতি রেখে শ্রমিকদের মজুরি নিশ্চিত করতে হবে শ্রম আইনের ২৬ধারা বাতিল করতে হবে শ্রম আইনের ২৩ এবং ২৪ এর ধারায় শ্রমিক বিরোধী যে উপধারা গুলো আছে সেগুলো বাতিল করতে হবে , সেই সাথে গার্মেন্টস শিল্পের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সরকার সংবিধান অনুযায়ী শ্রম আইন প্রণয়ন করবেন এমন আশা শ্রমিক নেত্রবৃন্দ পোশন করেন ।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ