1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

“ছাত্র ইউনিয়নের উচিৎ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার একটি রোডম্যাপ ঘোষণা করা”

Km Mintu
  • প্রকাশ : শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০২১
  • ৩৮২ বার পড়া হয়েছে

করোনা মহামারীর সময় শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন-ফি মওকুফ, শিক্ষক-শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার ভ্যাক্সিন প্রদানসহ ৮ দফা দাবিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের উদ্যোগে ছাত্র-শিক্ষক-অভিভাবক মত বিনিময় সভা আজ (২৯ জানুয়ারি, ২০২১) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের তৃতীয় তলায় অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের সভাপতি ফয়েজ উল্লাহ’র সভাপতিত্বে, সাধারণ সম্পাদক দীপক শীলের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন ভিকারুননিসা স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী মৈত্রী ক্যাডেট, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী শ্রুতি জ্যাকলিন রোজারিও, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সজীব সর্দার, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুক্ত রেজোয়ান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থী জুবাইর হোসাইন সজল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অঞ্জন রায় গোস্বামী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রত্যয় নাফাক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহির শাহরিয়ার রেজা, জাতীয় প্রেসক্লাবের সদস্য গণমাধ্যমকর্মী রহমান মোস্তাফিজ, প্রথম আলোর সহ-সম্পাদক সোহরাব হাসান, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি রুহিন হোসেন প্রিন্স, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও অভিভাবক হাসান হাফিজুর রহমান সোহেল, প্রকৌশলী আল্লামা আল-রাজি, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও অভিভাবক ফেরদৌস আহমেদ উজ্জ্বল, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আকমল হোসেন, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক তনুজ কান্তি দে, সাবেক ছাত্রনেতা ও অভিভাবক মোস্তাক হোসেন, ছাত্রমৈত্রীর সভাপতি মোতাহার হোসেন জুয়েল, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক রাজীব কান্তি।

জাতীয় প্রেসক্লাবের সদস্য গণমাধ্যমকর্মী রহমান মোস্তাফিজ বলেন,” করোনার সময়ে দেখেছি শিক্ষকরা অনলাইনে ক্লাস নিতে অভ্যস্ত হয়। কিন্তু শিক্ষার্থীদের উপর অনলাইন ক্লাস চাপিয়ে দেওয়া হয়েছে। সরকার শিক্ষার্থীদের সুবিধা দিবে বলে প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন করা হয়নি। হাইকোর্টের রায় অমান্য করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো লাভজনক ব্যবসায় প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।”

প্রথম আলোর সহ-সম্পাদক সোহরাব হাসান বলেন, “শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো করোনার সময় ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু সরকার এ ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ করে নাই। স্বাধীনতার এতো বছর পরেও শিক্ষাধারার কোন পরিবর্তন হয় নাই। বারবার শিক্ষানীতি ঘোষণা করা হলেও তা বাস্তবায়ন করা হয় নাই। দেশের সকল শিক্ষার্থীকে যুক্ত করে ছাত্রদের যৌক্তিক দাবি আদায় করে নিতে হবে।”
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ডা. এসএম ফজলুর রহমান বলেন, “করোনার মহামারী ভেতর দেশের বহু মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। শিফট করে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু করা প্রয়োজন। সকল বাণিজ্যিক প্রতিষ্ঠান খুলে দিলেও ছাত্র আন্দোলনের ভয়ে সরকার এখনো শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিচ্ছে না। শিক্ষাপ্রতিষ্ঠানে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনা দরকার।”
ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ বলেন, “বেতন-ফি মওকুফসহ ৮ দফা দাবিসহ শিক্ষার সংকট নিয়ে ছাত্র ইউনিয়ন তার আন্দোলন চালিয়ে যাবে। সকল শিক্ষার্থীকে যুক্ত করে ছাত্র ইউনিয়ন তার লড়াই সংগ্রামকে এগিয়ে নিয়ে যাবে।”
শিক্ষার আর্থিক দায়িত্ব রাষ্ট্রকে নেওয়া এবং ছাত্র ইউনিয়নের পক্ষ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার একটি রোডম্যাপ ঘোষণা করার কথাও বলেন বক্তারা।

মতবিনিময় সভায় সংহতি জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এমএম আকাশ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক কাবেরী গায়েন, অধ্যাপক রুবাইয়াত ফেরদৌস।
মতবিনিময় সভায় ৮ দফা দাবিতে সংহতি জানায়ে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. আব্দুজ জাহের, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি লুনা নূর, মানবেন্দ্র দেব, সাবেক সহ-সভাপতি মোতালেব হোসেন, যুব ইউনিয়নের সভাপতি হাফিজ আদনান রিয়াদ, সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুমসহ প্রমুখ।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ