1. km.mintu.savar@gmail.com : admin :
  2. coderbruh@protonmail.com : demilation :
  3. editor@biplobiderbarta.com : editor :
  4. same@wpsupportte.com : same :
শিরোনাম:
বিশ্ববাজারে ধারাবাহিকভাবে পড়ছে অপরিশোধিত তেলের দর দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: মুজাহিদুল ইসলাম সেলিম ইজিবাইক নিয়ে যেসব প্রশ্ন করে না গণমাধ্যম প্রয়োজন শুধু আত্মবিশ্বাস আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় হাফেজ সালেহ আহমদ তাকরিমের তৃতীয় স্থান অর্জন || পারি ফাউন্ডেশনের উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য শিক্ষা কার্যক্রম শুরু । হামলা- মামলা- খুন করে সরকার মানুষকে ভয় দেখাচ্ছে শ্রমিকনেতাদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার করে রিক্সা-ভ্যান শ্রমিকদের দাবী মেনে নিন পাবনার বেড়া নতুন ভারেঙ্গা ইউনিয়নে শিয়ালের কামড়ে আহত ৪০ || সিরাজগঞ্জের উল্লাপাড়ার তরুণ যুবক রিয়ান আহমেদ নয়ন মানব সেবায় কাজ করে যাচ্ছে ।

চলতি জুন মাস থেকেই কারখানায় পোশাক শ্রমিক ছাঁটাই- রুবানা হক।

বিপ্লবীদের বার্তা রিপোর্ট :
  • প্রকাশ : শুক্রবার, ৫ জুন, ২০২০
  • ৭৫৪ বার পড়া হয়েছে

চলতি জুন মাস থেকেই কারখানায় পোশাক শ্রমিক ছাঁটাই হবে বলে জানিয়েছেন তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি রুবানা হক।

বৃহস্পতিবার গার্মেন্টস শ্রমিকদের জন্য করোনাভাইরাস পরীক্ষার ল্যাব উদ্বোধন উপলক্ষে এক ভার্চুয়াল সভায় দেওয়া বক্তব্যে তিনি একথা জানান।
রুবানা হক বলেন, ‘ছাঁটাই কিন্তু পয়লা জুন থেকে হবে আসলে, এটি অনাকাঙ্ক্ষিত বাস্তবতা কিন্তু কিছু করার নেই। কারণ শতকরা ৫৫ ভাগ ক্যাপাসিটিতে ফ্যাক্টরি চললে, আমাদের পক্ষে তো ছাঁটাই ছাড়া আর কোনো উপায় থাকবে না। তবে এই ছাঁটাইকৃত শ্রমিকদের জন্য কী করা হবে, এজন্য আমরা সরকারের কাছে আবেদন করি, যে কীভাবে আমরা একসাথে এই ক্রাইসিস অতিক্রম করতে পারব। কারণ ছাঁটাই আসলে হবে।’
তিনি আরও বলেন, ‘পরিস্থিতি যদি একটুও পরিবর্তিত হয়, তাহলে এই একই শ্রমিকেরা অগ্রাধিকার পাবেন আমাদের ফ্যাক্টরিতে। এটি আমরা করার চেষ্টা করব।’
বিজিএমইএ সভাপতি বলেন, শ্রমিকদের ছাঁটাই করা হলে, কারখানার মালিকদের অবশ্যই শ্রম আইন কঠোরভাবে অনুসরণ করতে হবে। করোনাভাইরাসের কারণে পোশাকখাতে প্রতিদিনই পরিস্থিতির অবনতি হচ্ছে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে তিন দশমিক ১৫ বিলিয়ন ডলার মূল্যের বিদেশি অর্ডার বাতিল হয়েছে।
তিনি জানান, ৯০ ভাগ কারখানার কিছু না কিছু ওয়ার্ক অর্ডার বাতিল হয়েছে। বায়াররা পাওনা টাকা পরিশোধের বিষয়েও পরিষ্কারভাবে কিছু বলছেন না। বাতিল অর্ডারের মাত্র ২৬ ভাগ ক্রেতা কাঁচামাল ফেরত নেওয়ার বিষয়ে নিশ্চিত করেছেন এবং পাওনা টাকা পরিশোধের ব্যাপারে আলাপ করেছেন।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ