1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

রানা প্লাজা শ্রমিক হত্যাকাণ্ডের বিচারহীন সাত বছর, অবিলম্বে সকল শ্রমিক হত্যাকান্ডের দ্রুত বিচার দাবি

বিপ্লবীদের বার্তা রিপোর্ট :
  • প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০
  • ৫০৭ বার পড়া হয়েছে

রানা প্লাজা শ্রমিক হত্যাকাণ্ডের সপ্তম বর্ষপূর্তিতে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র অবিলম্বে রানা প্লাজা ও তাজরিনসহ সকল শ্রমিক হত্যাকান্ডের দ্রুত বিচার দাবি করেছে। একই সাথে রানা প্লাজার জমি অধিগ্রহণ করে স্থায়ীভাবে অক্ষম শ্রমিকদের পুর্নবাসন এবং নিহত-আহত-নিখোঁজ শ্রমিকদের জন্য যথাযথ ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসা নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।

গার্মেন্ট টিইউসির সভাপতি অ্যাড. মন্টু ঘোষ এবং সাধারণ সম্পাদক জলি তালুকদার আজ ২৩ এপ্রিল ২০২০ এক বিবৃতিতে বলেন, হাজারো শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের বিচার গত সাত বছরেও সম্পন্ন হয়নি। এই বিচারহীনতার জন্য সরকারকে জবাব দিতে হবে। সরকারের পক্ষ থেকে দায়ী ব্যক্তিদের রক্ষা চেষ্টার নিন্দা জানিয়ে নেতৃবৃন্দ অবিলম্বে সকল দায়ী ব্যক্তিকে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

বিবৃতিতে আরো বলা হয়, একের পর এক শ্রমিক হত্যাকা-ের বিচার না হওয়ায় ক্রমাগত এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। দেশের শিল্পখাতের যে পরিস্থিতির শিকার হয়ে সাত বছর আগে রানা প্লাজার হাজারো শ্রামিক প্রান হারিয়েছে আজো সেই অবস্থার বিন্দুমাত্র পরিবর্তন হয়নি। তারা বলেন, এই করোনা মহামারীতে মুনাফার জন্য বলি হচ্ছে গার্মেন্ট শ্রমিকরা। এই দুঃসময়ে শ্রমিকদের সাথে মালিক পক্ষ ও সরকারের আচরণ ইতিহাসে বড় অন্যায়-জুলুম হিসেবে চিহ্নিত হবে।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ