1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

২২ এপ্রিল রাতে উল্কাবৃষ্টি দেখা যাবে

বিপ্লবীদের বার্তা রিপোর্ট :
  • প্রকাশ : মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০
  • ৩৬০ বার পড়া হয়েছে

মহাজাগতিক নানা বিস্ময়কর ঘটনার মধ্যে উল্কাবৃষ্টি অন্যতম। করোনার এই প্রকোপের সময়ে বিশ্ববাসী সেই বিস্ময় আবারও দেখার সুযোগ পাবেন। এই মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে ২২ এপ্রিল রাত থেকে ২৩ এপ্রিল ভোর পর্যন্ত।

নানা জ্যোতির্বিজ্ঞান ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

তাদের তথ্যমতে, রাতের কালো আকাশে মহাজাগতিক আলোর উল্কাবৃষ্টির খেলা দেখা যাবে বুধবার এবং বৃহস্পতিবার। প্রতি ঘণ্টায় ২০ অথবা তারও বেশি সংখ্যক আলোর বিন্দু জ্বলে উঠতে দেখা যাবে আকাশে। প্রতিবছরই এই সময়ে উল্কাবৃষ্টির সম্ভাবনা তৈরি হয়। মহাকাশ বিজ্ঞানীদের মতে, এই সময়েই মহাকাশের ওই আবর্জনা স্তূপের পাশ দিয়েই ঘোরে পৃথিবী। আকাশ পরিষ্কার থাকলে এবারের উল্কাবৃষ্টি দেখা যাবে বাংলাদেশ থেকেও। ২২ তারিখ রাত সাড়ে আটটা থেকেই শুরু হয়ে যাবে উল্কাপাত। তবে রাত যত বাড়বে উল্কা দর্শন আরও পরিষ্কার হবে। বুধবার মধ্যরাত্রেই উল্কাবৃষ্টি সবচেয়ে বেশি দেখতে পারবেন মানুষ।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, সারারাত ধরেই চলবে এই উল্কাপাত৷ ঘণ্টায় ২০টি উল্কাপাত ঘটতে পারে বলে মনে করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যেহেতু কোন নির্দিষ্ট জায়গা থেকে দেখা যাবে কি যাবে না, তা বলা হয়নি তাই ধারণা করা হচ্ছে যেকোনো স্থান থেকেই দেখা যেতে পারে এই মহাজাগতিক দৃশ্য।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ