1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

গাজীপুর বকেয়া বেতন পরিশোধ না করে শ্রমিকদের উপর পুলিশের হামলার নিন্দা।

বিপ্লবীদের বার্তা রিপোর্ট :
  • প্রকাশ : সোমবার, ২০ এপ্রিল, ২০২০
  • ৩৬৯ বার পড়া হয়েছে

গাজীপুরের বড়বাড়ী তারগাছ এলাকায় বকেয়া পাওনা পরিশোধ করার কথা বলে কনসিস্ট এ্যাপারেলস লি. কারখানার শ্রমিকদের ডেকে এনে টাকা না দিয়ে উল্টো পুলিশের ব্যাপক লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

সোমবার (২০ এপ্রিল)সন্ধ্যা ৬ টায় সংগঠিত এই পুলিশী হামলায় গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতৃবৃন্দসহ বহু শ্রমিক আহত হয়েছেন বলে জানানো হয় এক বিবৃতিতে।

গার্মেন্ট টিইউসির সভাপতি অ্যাড. মন্টু ঘোষ এবং সাধারণ সম্পাদক জলি তালুকদার এক বিবৃতিতে বলেন, গত ৩০ মার্চ স্থানান্তরকৃত কনসিস্ট এ্যাপারেলস লি. কারখানাটির শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করার কথা ছিল। শ্রমিকদের কয়েক দফা ঘুরিয়ে পাওনা পরিশোধের জন্য আজকের তারিখ ঘোষণা করা হয়। শ্রমিকরা বকেয়া পাওনা নিতে কারখানায় এলে মালিক পক্ষ সমুদয় পাওনা পরিশোধে অপারগতা প্রকাশ করে। এসময় শ্রমিকরা স্বাস্থ্যঝুঁকি সত্ত্বেও ডেকে এনে পাওনা পরিশোধ না করার প্রতিবাদ জানায়। বিক্ষুব্ধ অনাহারী শ্রমিকদের ওপর পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এঘটনায় অনেক নারী শ্রমিকসহ কমপক্ষে ৩০জন আহত হয়েছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, মালিকরা পরিস্থিতির সুযোগ নিতে গিয়ে যে নৈরাজ্য সৃষ্টি করেছে তার রাশ টেনে ধরার বদলে সরকার উল্টো ভুক্তভোগী শ্রমিকদের বিরুদ্ধেই বল প্রয়োগ শুরু করেছে। এই মহামারীর সময়ে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের উদ্যোগ নেয়ার বদলে শ্রমিকদের মারধর করে আহত করা জঘন্য কাজ।

নেতৃবৃন্দ আরও বলেন, সরকার মালিকদের সাথে না পেরে দুর্বলের ওপর চরম জুলুম চালাচ্ছে।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ