1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
পবিত্র কোরআন ও হাদীসের আলোকে ওয়াদা ভঙ্গ করার ভয়াবহ পরিণাম !! প্রয়াসের উদ্যোগে সাঁথিয়ার কাশিনাথপুরে করোনা ভাইরাস বিষয়ে চিকিৎসা পরামর্শ ও ভলেন্টারি সেবা চালু । মোট আক্রান্ত হলেন ৬৫,৭৬৯ জন, আর মৃত্যু হয়েছে ৮৮৮ জনের। দেশের ১৩ জেলা আংশিক এবং ৫০ জেলা সম্পূর্ণ লকডাউন ঘোষণা শ্রমিক ছাঁটাইয়ের ঘোষনার প্রতিবাদে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের সংবাদ সম্মেলন ট্রাম্পের নির্দেশে পাঠানো সেনা তাড়ালেন মেয়র মুরিয়েল বোসার যেভাবে শিশুদের স্কুলে ফেরাল ডেনমার্ক রাজধানীর দুই এলাকা দিয়ে কাল শুরু হচ্ছে জোলা ভিত্তিক লকডাউনের কাজ শ্রমিক ছাঁটাই করা হলে, আপনিও ছাঁটাই হয়ে যাবেন’- মন্টু ঘোষ গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৬৩৫ জন

“ধান কাটায় ব্রিগেড গড়ো,মাঠে চলো”

বিপ্লবীদের বার্তা রিপোর্ট :
  • প্রকাশ : রবিবার, ১৯ এপ্রিল, ২০২০
  • ১১৪ বার পড়া হয়েছে

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, কৃষক সমিতি,ক্ষেত মজুর সমিতি,ছাত্র ইউনিয়ন,যুব ইউনিয়ন বাগেরহাট জেলার কৃষকদের ধান কাটায় সহযোগিতা করার উদ্যোগ নিয়েছে। স্বাভাবিক সময়ই কৃষক ধান কাটার শ্রমিক সংকটে থাকে। করোনা সংকটের কারনে এবার আরো বাড়বে।অন্য এলাকা থেকে শ্রমিক আনাও হবে পরস্পর ঝুকিপূর্ণ। সেই বিবেচনায় বরো মৌসুমে কৃষকের ধান তোলায় রাজনৈতিক,সামাজিক উদ্যোগ এখন সময়ের দাবি। সেই বিবেচনা নিয়েই আমাদের অগ্রসর হতে হবে,দাঁড়াতে হবে কৃষকের পাশে।

পাড়া-মহল্লায় আওয়াজ তৃলতে হবে:
১.পাশাপাশি জমির মালিকদের ধান পরস্পর সহযোগিতায় গোলায় তুলুন।
২.যাদের ধান হয়না, তারা প্রতিবেশীর ধান কাটায় সহযোগিতা করুন।
৩.তরুণদের নিয়ে স্বেচ্ছাসেবক টিম গড়ে তুলে অপেক্ষাকৃত দরিদ্র কৃষকের ধান কাটায় সহয়তা করুন।
৪,লাভজনক দামে সরকারি ভাবে কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করুন।
৫,সরকারি ক্রয়কৃত ধান আপাতত রাখার জন্য বন্ধ থাকা শিক্ষা প্রতিস্ঠান ব্যবহার করুন।
আমরা জানি নিয়মিত শ্রমিকের যে দক্ষতা,তার সাথে আমাদের মিলানো যাবেনা। তারপরও আমরা কৃষকের পাশে দাঁড়াতে চাই। আমাদের এই উদ্যোগ যতটা কৃষকে জন্য, তার চেয়ে অনেক বেশী সবার নুন্যতম খেয়ে বেঁচে থাকার জন্য। বেঁচে থাকার জন্য হৃদপিন্ডকে সচল থাকতে হয়। কৃষক আমাদের সেই হৃদপিন্ডের নাম।

ফররুখ হাসান জুয়েল
সাধারণ সম্পাদক
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি
বাগেরহাট জেলা কমিটি

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর