1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

প্রণোদনার পরও চাকরিচ্যুতিতে টিইউসির নিন্দা

বিপ্লবীদের বার্তা রিপোর্ট :
  • প্রকাশ : রবিবার, ৫ এপ্রিল, ২০২০
  • ৪২৯ বার পড়া হয়েছে

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সুযোগ নিয়ে ও শ্রম আইনের অপব্যবহার করে শ্রমিকদের চাকরিচ্যুতি করার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি)। আজ রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়।

বিবৃতিতে টিইউসির সভাপতি সহিদুল্লাহ চৌধুরী ও সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম বলেন, করোনা ভাইরাসের সুযোগ নিয়ে মুনাফালোভী মালিকেরা শ্রমিকদের জীবনের নিরাপত্তার বিধান না করে চাকরিচ্যুতি, নির্যাতন ও দমননীতির পথ বেছে নিয়েছে। গার্মেন্টস ও ট্যানারিসহ রপ্তানিমুখী বিভিন্ন শিল্পের মালিকেরা এই সময় যাতে শ্রমিক-কর্মচারীদের মধ্যে যথাসময়ে বেতন-ভাতা পরিশোধ করতে পারে সে লক্ষ্যে সরকার ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দেওয়ার ঘোষণা দেওয়া সত্ত্বেও ট্যানারি শিল্পে শ্রমিকদের বেতন-ভাতা না দিয়েই শ্রমিক-কর্মচারীদের ছুটি দেওয়া হচ্ছে।

বিবৃতি তারা বলেন, গার্মেন্টস কারখানা চালু নাকি বন্ধ থাকবে সে বিষয়ে সরকার ও মালিকদের পক্ষ থেকে যথাসময়ে যথাযথ সিদ্ধান্ত না থাকায় শ্রমিকেরা দ্বিধা-দ্বন্দ্বে ভুগছে। এ সময় শ্রমিকের চাকরিচ্যুত করার ঘটনাকে নিন্দা জানানো হয় বিবৃতিতে।

এই দুই শ্রমিক নেতা সরকারের কাছ থেকে নেওয়া প্রণোদনা দিয়ে কারখানার শ্রমিকদের বেতন পরিশোধের আহ্বান জানিয়ে বলেন, সরকার ঘোষিত প্রণোদনা টাকা দিয়ে গার্মেন্টস ও ট্যানারিসহ রপ্তানিমুখী বিভিন্ন শিল্পের শ্রমিক-কর্মচারীদের দ্রুত বেতন-ভাতা পরিশোধ করা হোক। পাশাপাশি শ্রমিকদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করার জোর দাবি জানানো হয় বিবৃতিতে।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ