1. km.mintu.savar@gmail.com : admin :
  2. editor@biplobiderbarta.com : editor :
শিরোনাম:
দেশে করোনায় মৃত্যু বাড়ল, ৫১ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে এক হাজার ৯০১ জন। দেশে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে ডেঙ্গু রোগী বাড়ছে পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে আবার এগিয়ে বাংলাদেশ প্রণোদনা ঋণ ৩৬ কিস্তিতে পরিশোধের সুবিধা চায় বিজিএমইএ পোশাক খাতের ১৬ শতাংশ শ্রমিকের কম মজুরি পাওয়ার শঙ্কায় হাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ডে মালিকসহ দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণের দাবি শ্রমিকদের ন্যূনতম মজুরী ২১ হাজার টাকা নির্ধারণসহ দশ দফা দাবীতে সাংবাদিক সম্মেলন শক্তি ফাউন্ডেশনের উদ্দ্যোগে পাবনা- কাশিনাথপুরে করোনা সচেতনতায়  মাস্ক বিতরণ: হাসেম ফুড কারখানায় আরও একটি খুলিসহ কঙ্কাল ও হাড় উদ্ধার গার্মেন্ট শ্রমিকদের সুরক্ষায় ৫০ ইউনিয়নের যৌথ বিবৃতি

সরকারের সাধারণ ছুটির সময়ে কারখানা বন্ধ রাখতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছে-বিজিএমইএ

Km Mintu
  • প্রকাশ : বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০
  • ৪৯৯ বার পড়া হয়েছে

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দেশের সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে কারখানা বন্ধ রাখার জন্য সদস্যদের প্রতি চিঠি দিয়েছে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ।

সংগঠনের সভাপতি ড. রুবানা হক বৃহস্পতিবার সন্ধ্যায় গণমাধ্যমকে এ তথ্য জানান।

মালিকদের উদ্দেশে রুবানা হক বলেছেন, ‘মহান স্বাধীনতা এবং জাতীয় দিবস উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী আমাদের সবাইকে সুনির্দিষ্ট দিক-নির্দেশনা দিয়েছেন। সবার সুরক্ষার এবং সুস্বাস্থ্যের জন্য কিছু সচেতনতামূলক পদক্ষেপ নিতে বলেছেন। মাননীয় প্রধানমন্ত্রীকে অনুসরন করে সর্ববৃহৎ শিল্প হিসেবে আমাদের দৃষ্টান্ত স্থাপন করা উচিত। এ অবস্থায় কারখানা বন্ধ করে দেওয়ার বিষয়টি বিবেচনা করবেন বলে আশা করি।’

সরকারের সাধারণ ছুটির সময়ে কারখানা বন্ধ রাখার আহ্বান জানিয়ে রুবানা হক বলেন, ‘তবে কেউ চাইলে কারখানা খোলা রাখতে পারবেন। পিপিই ও মাস্ক তৈরি হচ্ছে এমন কারখানাগুলো খোলা থাকবে বলে জানা গেছে।’ খোলা রাখা কারখানাগুলোকে শ্রমিকের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলেও জানান তিনি।

এর আগে গত কাল ২৫ মার্চ, করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন পরিশোধ করতে পাঁচ হাজার কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন সরকার প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রণোদনা প্যাকেজ ঘোষণা করায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে বাংলাদেশ তৈরি পোশাক শিল্প উৎপাদন ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, করোনা ভাইরাসের কারণে দেশের তৈরি পোশাকখাতে একের পর এক অর্ডার বাতিল হচ্ছে। এখন পর্যন্ত এক হাজার ৮৯টি কারখানায় মোট এক দশমিক ৪৮ বিলিয়ন মার্কিন ডলারের অর্ডার বাতিল হয়েছে। এটা পোশাক খাতের জন্য উদ্বেগের। তবে প্রধানমন্ত্রীর প্রণোদনা এই ক্রান্তিলগ্নে পোশাকখাতের চলার পাথেয় হবে। আমরা সরকারের কাছে কৃতজ্ঞতা জানাই, অসহায় সময়ে ভালো খবর উপহারের জন্য। এই প্রণোদনা শ্রমিকের জীবন বাঁচাবে, আমরা প্রধানমন্ত্রীর কাছে আন্তরিক কৃতজ্ঞ।

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

আমাদের পেজ